ধৃত মাধ্যমিক ফেল ভুয়ো DSP, অফিসারের মতো আদবকায়দা শিখল কিভাবে! অবাক গোয়েন্দারা

কলকাতা পুলিশের কনস্টেবল ও হোমগার্ড পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা চালাচ্ছিল কয়েকজন। তাদের চক্রটিকে সম্প্রতি ধরে ফেলে লালবাজারের গুন্ডা দমন শাখা।
ধৃত মাধ্যমিক ফেল ভুয়ো DSP, অফিসারের মতো আদবকায়দা শিখল কিভাবে! অবাক গোয়েন্দারা
ছবি- প্রতীকী

শিক্ষা বড় বালাই! দরকার তো শুধু অভিনয় দক্ষতা। আর সেই অভিনয়েই কাত করে দিতে পারে তাবড় অভিনেতাদের। এমনটাই মনে করছে গোয়েন্দা মহল। যে মাধ্যমিকই পাশ করতে পারেনি, সে আইপিএস অফিসারের মতো আদব-কায়দা শিখল কী করে! নিজেরাই নিজেদের প্রশ্ন করছেন গোয়েন্দারা।

নিজেকে ডিএসপি বলত মাসুদ রানা। আদতে ভুয়ো ডিএসপি। বছর কয়েকের মধ্যেই বাড়ি, টাকা। এই কাণ্ডে তদন্ত যত এগোচ্ছে, মূল অভিযুক্ত মাসুদ রানা সম্পর্কে একের পর এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে আসছে। কলকাতা পুলিশের কনস্টেবল ও হোমগার্ড পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা চালাচ্ছিল কয়েকজন। তাদের চক্রটিকে সম্প্রতি ধরে ফেলে লালবাজারের গুন্ডা দমন শাখা। ধৃতদের নাম মাসুদ রানা, রবি মুর্মু, শুভ্র নাগ রায় ও পরিতোষ বর্মন।

এর মধ্যে মাসুদ এবং রবি নিজেদের উচ্চপদস্থ সরকারি আমলা, শুভ্র নিজেকে সংবাদমাধ্যমের উচ্চপদস্থ কর্তা বলে দাবি করত। পরিতোষ চাকরিপ্রার্থীদের ধরে আনত। রবি আগে কলকাতা পুলিশে চাকরি করত। সেখানে প্রতারণার পুরোনো মামলায় ধরা পড়ায় বছর কয়েক আগেই তার চাকরি যায়।

ধৃতদের মুখোমুখি বসিয়ে জেরা করা হয়েছে। জানা গিয়েছে, মেদিনীপুর, মালদা-সহ কয়েকটা জেলায় তারা প্রতারণার জাল ছড়িয়েছিল। মূলত দালালদের মাধ্যমেই বিভিন্ন জেলার স্কুল-কলেজের শিক্ষাকর্মীদের মাধ্যমে চাকরিপ্রার্থীদের কাছে অভিযুক্তরা পৌঁছে যেত বলে পুলিশ সূত্রের খবর। শুধু চাকরিপ্রার্থী নয়। সরাসরি তাঁদের অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে মোটা টাকার বিনিময়ে চাকরি করে দেওয়া হবে প্রতিশ্রুতি দিত।

এবার আসা যাক মাসুদ রানা প্রসঙ্গে। মুর্শিদাবাদের রানিতলার মাসুদ রানা মাধ্যমিকের গণ্ডিও পেরোতে পারেনি। বাবা মিনাহাজউদ্দিন কৃষিজীবী। ভাই গাড়ি চালান। বোনের বিয়ে হয়ে গিয়েছে। আর নিজে ভুয়ো ডিএসপি। যদিও সে ভুয়ো পরিচয়ে গ্রামের কারও কাছ থেকে টাকা নেয়নি মাসুদ। পরিবার থেকে গ্রামবাসী, অবাক সবাই। মাসুদের বাবা বলেন, ‘আমরা এ সবের কিছুই জানি না। খবর দেখে এখন জানতে পারছি।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in