৩ ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত বহাল রাখল বিশ্বভারতী কর্তৃপক্ষ, এখনও বাড়িতে ঘেরাও উপাচার্য
সাসপেনশন প্রত্যাহারের দাবিতে অবস্থানসৌজন্যে - SFI বিশ্বভারতীর ফেসবুক পেজ

৩ ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্ত বহাল রাখল বিশ্বভারতী কর্তৃপক্ষ, এখনও বাড়িতে ঘেরাও উপাচার্য

যদিও পড়ুয়ারা অনড়। তাঁদের এই আন্দোলনে সমর্থন জানিয়ে আজ বোলপুরে নাগরিক মিছিলের ডাক দিয়েছেন সাধারণ মানুষ। আগামী মঙ্গলবার এসএফআইও একটি মিছিল করতে চলেছে।

তিন ছাত্রকে বহিষ্কার করার সিদ্ধান্ত বহাল রাখল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার রাতে বিশ্বভারতী প্রক্টরের স্বাক্ষর সম্বলিত সেই সিদ্ধান্তের চিঠি তাঁদের হাতে পৌঁছে গিয়েছে। তাতে বলা হয়েছে, ওই পড়ুয়াদের জবাব বিবেচনার মধ্যে রেখেই শনিবার কর্মসমিতির বৈঠকের আগে নেওয়া তিন পড়ুয়াকে বহিষ্কারের সিদ্ধান্ত বহাল রাখা হচ্ছে।

বিশ্বভারতী সূত্রের খবর, কমিটির বৈঠকে তাঁদের বহিষ্কার করে রাখার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে উপাচার্যের চাপেই। যদিও কর্তৃপক্ষের নির্দেশে সময়মতোই ওই পড়ুয়ারা তাঁদের জবাব দিয়েছিলেন। গত কয়েকদিন ধরে পড়ুয়ারা ত্রিপলের আশ্রয়ে দিন কাটাচ্ছেন। উপাচার্য নিজের বাংলোয় অবরুদ্ধ হয়ে আছেন। বাংলোর বাইরে নিরাপত্তারক্ষীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এখনও কর্তৃপক্ষের তরফে পড়ুয়াদের সঙ্গে কোনও রকম যোগাযোগ করা হয়নি। জারি হয়েছে ফতোয়া।

সাসপেনশন প্রত্যাহারের দাবিতে অবস্থান
Visva-bharati University: তিন ছাত্রকে বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদ - বাড়িতেই ঘেরাও উপাচার্য

যদিও পড়ুয়ারা অনড়। তাঁদের এই আন্দোলনে সমর্থন জানিয়ে আজ বোলপুরে নাগরিক মিছিলের ডাক দিয়েছেন সাধারণ মানুষ। আগামী মঙ্গলবার এসএফআইও একটি মিছিল করতে চলেছে। শুধু বীরভূম নয়, আশপাশের জেলার পড়ুয়ারাও এই মিছিলে পা মেলাবেন বলে জানান এসএফআইয়ের জেলা সম্পাদক ওয়াসিফ ইকবাল। বহিষ্কৃত পড়ুয়া তথা এসএফআই নেতা সোমনাথ সৌ বলেন, বহিষ্কার বহাল রাখার সিদ্ধান্তের চিঠি আমরা পেয়েছি। তবে যতক্ষণ না ন্যায়বিচার পাচ্ছি, ততক্ষণ এই বিক্ষোভ কর্মসূচি চলতে থাকবে। আমাদের লড়াই বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে।'

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের ক্যাম্পাস না ছাড়ার নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কর্মসচিব। যাঁরা বাইরে আছেন, তাঁদের আগামী ৩০ আগস্টের মধ্যে ক্যাম্পাসে আসার নির্দেশ দেওয়া হয়েছে। এই আন্দোলনে পূর্ণ সম্মতি জানিয়েছে পুদুচেরি ইউনিভার্সিটি স্টুডেন্ট কাউন্সিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in