West Bengal: পিএসি চেয়ারম্যান পদ নিয়ে স্পীকারের সিদ্ধান্তই চূড়ান্ত - মমতা বন্দ্যোপাধ্যায়

বিরোধী দলকে পিএসি চেয়ারম্যানের পদ দেওয়াই রীতি। রাজ্য বিধানসভায় এতদিন পর্যন্ত সেই নিয়মই মানা হয়েছে। মুকুল রায় সম্প্রতি তৃণমূলে যোগ দিলেও তিনি বিধায়ক পদে ইস্তফা দেননি। তাই তিনি এখনও BJP বিধায়ক।
মুকুল রায় ও মমতা ব্যানার্জি
মুকুল রায় ও মমতা ব্যানার্জিফাইল ছবি, ওড়িশা পোষ্টের সৌজন্যে

বিজেপি বিধায়ক হিসেবে পিএসি-র চেয়ারম্যান পদে মনোনয়ন দিলেও মুকুল রায়কে সমর্থন করবে তৃণমূল। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে একথা জানিয়ে দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

গত কয়েকদিন ধরেই রাজ‍্য রাজনীতিতে অন‍্যতম আলোচনার বিষয় পাবলিক অ‍্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান কে হতে চলেছেন তা নিয়ে। বুধবারই পিএসি-র সদস‍্য হিসেবে এই পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন মুকুল রায়।

সাধারণ নিয়ম অনুযায়ী বিরোধী দলকে পিএসি চেয়ারম্যানের পদ দেওয়াই রীতি। রাজ্য বিধানসভায় এতদিন পর্যন্ত সেই নিয়মই মানা হয়েছে। মুকুল রায় সম্প্রতি তৃণমূলে যোগ দিলেও যেহেতু তিনি বিধায়ক পদে ইস্তফা দেননি তাই খাতায় কলমে তিনি এখনো বিজেপির বিধায়ক। সেই হিসেবে মুকুল রায় পিএসসির চেয়ারম্যান হলে এক ঢিলে দুই পাখি মারবে তৃণমূল।

আজ নবান্নে সাংবাদিক বৈঠকে এই সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "পিএসির চেয়ারম্যান পদের জন্য যে কেউ মনোনয়ন জমা দিতে পারেন। মুকুল রায় তো বিজেপির বিধায়ক। কালিম্পংয়ের বিনয় তামাংয়ের দলও তাঁকে সমর্থন করেছে। আমরাও করবো। এরপর স্পিকার যা সিদ্ধান্ত নেওয়ার নেবেন।"

বিজেপিকে হুঁশিয়ারি দিয়ে তিনি আরও বলেন, "ভোটে জিতে ক্ষমতায় এসেছি। সেই ক্ষমতা প্রয়োগ করবো। ভোটাভুটি হলে হবে। আমরাই জিতবো।"

যদিও বিজেপি এতো সহজে বিষয়টিকে ছেড়ে দেবে না। মুকুল রায়ের বিধায়ক পদ খারিজের দাবিতে সরব তারা। এমনকি আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে বিজেপি। পিএসির সদস্য হিসেবে বিজেপি ইতিমধ্যেই ৬ জনের নাম জমা দিয়েছে। এই তালিকায় শুভেন্দু অধিকারীর নাম থাকলেও চেয়ারম্যান পদের জন্য তাদের পছন্দ বালুরঘাটের বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী। এই পরিস্থিতিতে স্পিকারের সিদ্ধান্তের ওপরেই সবকিছু নির্ভর করছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in