WB CPIM: রাজ্যে হারানো জমি ফিরে পেতে 'মিশন 360 Degree' কর্মসূচি গ্রহণ বামেদের

সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, মানুষের জীবনের সবক্ষেত্রগুলিই আজকে আক্রান্ত, এইসব ক্ষেত্রেই মানুষের পাশে থাকার জন্য আমাদের চেষ্টা করতে হবে। যার জন্যই মিশন ৩৬০ ডিগ্রির ভাবনা গ্রহণ করা।
WB CPIM: রাজ্যে হারানো জমি ফিরে পেতে 'মিশন 360 Degree' কর্মসূচি গ্রহণ বামেদের
প্রতীকী ছবি

রাজ্যে ফের ঘুরে দাঁড়াতে প্রতি জেলায় বিভিন্ন গঠনমূলক কর্মসূচি করছে সিপিআইএম। এই বিকল্প কর্মসূচির নাম দেওয়া হয়েছে 'মিশন ৩৬০ ডিগ্রী'। এমনটাই জানালেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম

২০১১ সালে রাজ্যে পালাবদলের ক্রমশ শক্তি ক্ষয় হয়েছে সিপিআইএমের। ২০২১ সালের পর কিছুটা ঘুরে দাঁড়াতে পেরেছে তারা। এবার নিজেদের পুরোনো জমি ফেরত পেতে মরিয়া হয়ে উঠেছে বামফ্রন্ট। সেই লক্ষ্যে জেলায় জেলায় একগুচ্ছ জনকল্যাণ মূলক প্রকল্প নিয়েছে তারা। মহম্মদ সেলিম বলেন, 'বর্তমান সরকারের আমলে মানুষের জীবনের সবক্ষেত্রগুলিই আক্রান্ত। এই সবক্ষেত্রেই মানুষের পাশে থাকার চেষ্টা করতে হবে আমাদের। যার জন্যই মিশন ৩৬০ ডিগ্রির ভাবনা গ্রহণ করা।' তাঁর কথায়, 'বামপন্থীরা সরকারে নেই, পঞ্চায়েত-পৌরসভায় নেই, কিন্তু মানুষের পাশে আছে।'

মিশন ৩৬০ ডিগ্রীর মধ্যে যে যে কর্মসূচিগুলো রয়েছে সেগুলো হলো - প্রতিটি জেলায় জনস্বাস্থ্য কেন্দ্র, বিকল্প শিক্ষাকেন্দ্র ও মানুষের রোজগারের জন্য বিভিন্ন সহায়তা কেন্দ্র গড়ে তোলা। কোভিড পর্বে বামেদের একাধিক জনসেবামূলক কাজ সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছিল। সেইসব জনকল্যাণ মূলক প্রকল্পগুলি চালু রাখতে দলের তরফ থেকে নতুন করে নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি জেলায় প্রায় ১০টি করে রিমডেলিং কোচিং ক্লাস চালু করতে হবে আগামী ৬ মাসের মধ্যে। সুলভ মূল্যে চিকিৎসা পরিষেবা দিতে পার্টির উদ্যোগে ইতিমধ্যেই যে জনস্বাস্থ্যকেন্দ্র, পলিক্লিনিক ইত্যাদি পরিচালিত হয়, সেগুলো নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

বামেদের অভিযোগ, কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন নীতির জেরে মানুষ চূড়ান্ত হয়রানির শিকার হচ্ছে।কর্মসংস্থানের সুযোগ প্রায় নেই যার ফলে আর্থিক দিকও ভেঙে পড়ছে বলে অভিযোগ। যে কারণে কর্মসংস্থানের জন্য বেকার যুবক যুবতীদের নিয়ে স্ব-নির্ভর গোষ্ঠী গড়ে তুলেতে চাইছে সিপিআইএম। এই কর্মসূচিগুলির পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন ভুল নীতির বিরুদ্ধে প্রতিবাদ-গণআন্দোলন জারি থাকবে বলে জানিয়েছেন মহাম্মদ সেলিম।

দলীয় সূত্রে জানা যাচ্ছে, সমাজের বিভিন্ন মানুষকে সাহায্য করে প্রমাণ করতে হবে বামপন্থাই বিকল্প। অধিকারের দাবিতে সমাজের সব স্তরের মানুষকে একত্রিত করতেই সিপিআইএমের এই লড়াই চলবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in