Kolkata Metro: মেট্রোযাত্রীদের জন্য সুখবর! অফিস টাইমে বাড়ানো হচ্ছে মেট্রোরেলের সংখ্যা

১লা জুলাই থেকে আপ লাইনে ১৪৪টি এবং ডাউন লাইনে ১৪৪টি মেট্রো চালানো হবে। কবি সুভাষ স্টেশন থেকে দমদমের মধ্যে আপ ডাউন মিলিয়ে চলবে ১৭২টি মেট্রোরেল ও বাকি ১১৬টি চলবে দক্ষিণেশ্বর পর্যন্ত।
Kolkata Metro: মেট্রোযাত্রীদের জন্য সুখবর! অফিস টাইমে বাড়ানো হচ্ছে মেট্রোরেলের সংখ্যা
ফাইল চিত্র - সংগৃহীত

কলকাতা মেট্রো বাড়াচ্ছে ট্রেনের সংখ্যা। অফিসযাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কতৃপক্ষ। বর্তমানে দৈনিক ২৮২টি মেট্রো চালানো হয়। আগামী ১লা জুলাই থেকে সেই সংখ্যা বেড়ে হবে ২৮৮টি।

করোনাকালে মেট্রো নিয়ে একাধিক বিধিনিষেধ প্রকাশ করা হয়েছিল। সেই সময়ে মেট্রোর যাত্রীদের আসন সংখ্যা নির্দিষ্ট করা হয় ও টোকেন ব্যবস্থাও বন্ধ করা হয়। কমিয়ে আনা হয়েছিল মেট্রোরেলের সংখ্যা। শিশুদের জন্য মেট্রো পরিবহণ নিষিদ্ধ করা হয়েছিল। সংক্রমণ যখন খুব বেড়ে গিয়েছিল তখন বেহাল অবস্থা সামাল দিতে পুরোপুরি বন্ধ করা হয়েছিল মেট্রো পরিষেবা। তারপর করোনা পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হলে, ধীরে ধীরে টোকেন ব্যবস্থা পুনরায় চালু হয়। তবে মেট্রোর সংখ্যায় একটা লাগাম ছিলই। এবারে বাড়তে চলেছে মেট্রোর সংখ্যা।

শনিবার (২৫শে জুন) কলকাতা মেট্রোর পক্ষ থেকে জানানো হয়েছে, এবার থেকে আরও বেশি পরিমাণে মেট্রো চালানো হবে। সকাল সন্ধ্যায় মেট্রোযাত্রীদের ভিড় সবচেয়ে বেশি হয়। এবার সেই সময়ে পাঁচ মিনিটের ব্যবধানেই পাওয়া যাবে মেট্রো রেলের পরিষেবা। রবিবার সকালের প্রথম মেট্রোর সময় এগিয়ে আনা হয়েছে। প্রত্যেক দিনের শেষ মেট্রোর সময় হয়েছে রাত সাড়ে ৯টা। শনিবার ও রবিবারের মেট্রোর সময়সূচিও একইরকম রাখা হয়েছে, এই দু’দিন মেট্রোর সংখ্যা বাড়ছে না। এই অবস্থায় মেট্রো রেল আর লোকসানের মুখ দেখতে চায় না। মেট্রোর আয় আগের চেয়ে বেড়েছে, সেই আয় অব্যাহত রাখতে ও যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই পদক্ষেপ।

প্রসঙ্গত, কোভিড পূর্ববর্তী সময়ে দৈনিক ২৮৮টি মেট্রো চলত। কিন্তু পরে তা কমে হয়েছিল ২৮২টি। এবারে, ১লা জুলাই থেকে আবার দৈনিক মেট্রোর সংখ্যা বাড়িয়ে করা হচ্ছে ২৮৮টি। ইতিমধ্যেই বেড়েছে সকালের প্রথম এবং রাতের শেষ মেট্রোর সময়সীমা। ঘাটতি ছিল অফিস-টাইমে ঘনঘন মেট্রোর! এবার ফের আগের অবস্থায় ফিরছে কলকাতা মেট্রো।

পয়লা জুলাই থেকে আপ লাইনে ১৪৪টি এবং ডাউন লাইনে ১৪৪টি মেট্রো চালানো হবে। কবি সুভাষ স্টেশন থেকে দমদমের মধ্যে আপ ডাউন মিলিয়ে চলবে ১৭২টি মেট্রোরেল ও বাকি ১১৬টি চলবে দক্ষিণেশ্বর পর্যন্ত। ফলে পাঁচ মিনিট অন্তর মেট্রো পরিষেবা পাওয়া যাবে। মেট্রো সংখ্যা বাড়লে যাত্রীভার কমবে লোকাল ট্রেন ও বাস পরিষেবায়। ফলে, স্বাভাবিকভাবে শহরের সড়ক পথেও জনগণের ঢল খানিকটা কমবে বলে মনে করা হচ্ছে।

Kolkata Metro: মেট্রোযাত্রীদের জন্য সুখবর! অফিস টাইমে বাড়ানো হচ্ছে মেট্রোরেলের সংখ্যা
কর্মীদের বকেয়া ডিএ না দেওয়ার অভিযোগ, তিন বিদ্যুৎ কর্তার বেতন বন্ধের নির্দেশ আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in