Jawad: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, সপ্তাহের শেষে ভাসতে পারে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চল

নবান্ন থেকে ইতিমধ্যেই এই বিষয়ে এক সতর্কবার্তা জারি করা হয়েছে। যে সতর্কবার্তা অনুসারে দক্ষিণ থাইল্যান্ডের এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। যা আজই দক্ষিণ আন্দামান সাগরে ঢোকার কথা।
ঘূর্ণিঝড়ের গতিপথ
ঘূর্ণিঝড়ের গতিপথছবি উইন্ডি ডট কম থেকে স্ক্রীনশট

রাজ্যে ধেয়ে আসছে ‘জাওয়াদ’। যার জেরে সপ্তাহের শেষে ভাসতে পারে রাজ্য। নবান্ন থেকে ইতিমধ্যেই এই বিষয়ে এক সতর্কবার্তা জারি করা হয়েছে। যে সতর্কবার্তা অনুসারে দক্ষিণ থাইল্যান্ডের এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। যা আজই দক্ষিণ আন্দামান সাগরে ঢোকার কথা।

সতর্কবার্তা অনুসারে বুধবার এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ হিসেবে দক্ষিণ পূর্ব পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে এবং শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

জানা গেছে, সপ্তাহের শেষদিকে শনি এবং রবিবার জাওয়াদ-এর প্রভাবে রাজ্যে দুর্যোগপূর্ণ আবহাওয়া হবার সম্ভাবনা। উপকূলবর্তী অঞ্চলে ঝোড়ো হাওয়া থেকে শুরু করে হতে পারে ভারী থেকে অতি ভারী বর্ষণ। জাওয়াদের প্রভাবে ভাসতে পারে কলকাতাও।

শনিবার ৪ ডিসেম্বর দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, ঝাড়গ্রাম, হাওড়ায় ভারী বৃষ্টি হতে পারে।

রবিবার ৫ ডিসেম্বর দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণা, ঝাড়গ্রাম, কলকাতা ও হাওড়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়াও বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, মালদা, হুগলী, নদীয়া প্রভৃতি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আগামী ৩ থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in