Winter Session: আনুষ্ঠানিকভাবে তিন 'কৃষি আইন' প্রত্যাহার করতে বিল আনতে চলেছে কেন্দ্র

সম্ভবত বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই নতুন বিলটি অনুমোদিত হবে। ইতিমধ্যে ‘কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১’ নামে ওই বিলের খসড়া চূড়ান্ত করে ফেলেছে কৃষি মন্ত্রক।
Winter Session: আনুষ্ঠানিকভাবে তিন 'কৃষি আইন' প্রত্যাহার করতে বিল আনতে চলেছে কেন্দ্র
ফাইল চিত্র

অবশেষে কৃষকদের প্রবল চাপে শীতকালীন অধিবেশনেই কৃষি আইন প্রত্যাহার করতে বিল আনতে চলেছে মোদী সরকার। এবারের শীতকালীন অধিবেশনে মোট ২৬ টি বিল আনছে কেন্দ্র। তাঁর মধ্যে এই কৃষি আইন প্রত্যাহারের বিলটিও আছে।

সম্ভবত বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই নতুন বিলটি অনুমোদিত হবে। ইতিমধ্যে ‘কৃষি আইন প্রত্যাহার বিল, ২০২১’ নামে ওই বিলের খসড়া চূড়ান্ত করে ফেলেছে কৃষি মন্ত্রক। প্রসঙ্গত, গত ১৯শে নভেম্বর প্রধানমন্ত্রী কৃষি আইন প্রথাহারের কথা ঘোষণা করেছিলেন।

অবশ্য মোটের উপর খুব একটা খুশি নয় সংযুক্ত কৃষক মোর্চার নেতৃত্ব। তাঁদের বক্তব্য – শুধুমাত্র কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকরা টানা এক বছরে ধরে আন্দোলন করেনি। তাঁদের আরও অনেক দাবি আছে। সেই দাবিগুলো পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। কৃষি আইন প্রত্যাহারের পাশাপাশি ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের নতুন আইন এবং বিদ্যুৎ আইনের সংশোধনী বিলও প্রত্যাহারের দাবি করেছেন তাঁরা।

কৃষকদের দাবি অনুযায়ী - কৃষি আইন বাতিলের বিল আসতে চললেও, তাঁদের আপত্তি থাকা স্বত্বেও ‘বিদ্যুৎ আইন সংশোধনী বিল’টি আনতে চলছে কেন্দ্র। সেই নিয়ে বেজায় অসন্তুষ্ট কৃষক নেতৃত্ব। অন্যদিকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) নতুন আইনও আনা সম্ভব নয়, তা একপ্রকার স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, শীতকালীন অধিবেশনে আরও একটি গুরুত্বপূর্ণ বিল আনতে চলেছে কেন্দ্র। যা নিয়ে আবারও দেশজুড়ে তোল্পাড় হওয়ার সভাবনা আছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সেটি হল 'ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল। ইতিমধ্যেই ব্যাঙ্ক কর্মচারি ইউনিয়ন এই বিলের তীব্র বিরোধিতা করে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে।

Winter Session: আনুষ্ঠানিকভাবে তিন 'কৃষি আইন' প্রত্যাহার করতে বিল আনতে চলেছে কেন্দ্র
Winter Session: বিমা বেসরকারিকরণ বিলের পর এবার 'ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল' আনতে চলেছে কেন্দ্র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in