বাতিল করা ধারায় কীভাবে বিল পাস? Tribunal Reforms Bill 2021 প্রসঙ্গে কেন্দ্রকে প্রশ্ন শীর্ষ আদালতের

এদিন আদালতে প্রধান বিচারপতি এন ভি রামানা সলিসিটার জেনারেল তুষার মেহতার কাছে জানতে চান কীভাবে বাতিল করে দেওয়া বিধি রেখে সংসদে ট্রাইবুনাল রিফর্মস বিল ২০২১ পাস করানো হয়েছে।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

শীর্ষ আদালতে বড়ো ধাক্কা কেন্দ্রীয় সরকারের। ট্রাইবুনাল রিফর্মস বিল ২০২১ প্রসঙ্গে সোমবার কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করে শীর্ষ আদালত। এদিন আদালতে প্রধান বিচারপতি এন ভি রামানা সলিসিটার জেনারেল তুষার মেহতার কাছে জানতে চান কীভাবে বাতিল করে দেওয়া বিধি রেখে সংসদে ট্রাইবুনাল রিফর্মস বিল ২০২১ পাস করানো হয়েছে।

উল্লেখ্য মাদ্রাজ বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এর আগেই এই সংক্রান্ত বেশ কিছু ধারাকে অযোগ্য বলে ঘোষণা করা হয়। সোমবার প্রধান বিচারপতি এন ভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি সলিসিটার জেনারেল তুষার মেহতার কাছে জানতে চান – যে ধারাগুলো আগেই অযোগ্য ঘোষণা করেছে আদালত, সেই একই ধারা নিয়ে কীভাবে এই বিল সংসদে পাস করানো হল?

শীর্ষ আদালতের আরও অভিযোগ, ট্রাইবুনালের কাজকর্ম সঠিক ভাবে পরিচালনার জন্য শীর্ষ আদালত বারবার নির্দেশ দিলেও কেন্দ্রীয় সরকার আদালতের নির্দেশ মানছে না। এদিন নিজের বক্তব্য পেশ করার সময় প্রধান বিচারপতি সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের বক্তব্যের উল্লেখ করেন।

প্রধান বিচারপতি আরও বলেন – আমরা সংসদের কার্যপদ্ধতি নিয়ে কিছু বলছি না। কিন্তু আদালতের সুনির্দিষ্ট নির্দেশ থাকা সত্ত্বেও সেই একই ধারা বজায় রেখে এই বিল পাস হয়েছে। এক্ষেত্রে আমাদের জানা প্রয়োজন আদালতের নিষেধাজ্ঞা সত্ত্বেও কীভাবে সরকার এই বিল পেশ ও পাস করে।

প্রধান বিচারপতি সলিসিটার জেনারেলের কাছে জানতে চান – সরকার এই বিল পেশ করেছে। মন্ত্রক নিশ্চই কারণ দর্শিয়ে এই বিষয়ে নোট তৈরি করেছে। আপনি কি আমাদের সেই নোট দেখাতে পারবেন?

এই প্রসঙ্গে সলিসিটার জেনারেল তুষার মেহতা আদালতে জানান – যতক্ষণ না এই বিল আইনে রূপান্তরিত হচ্ছে ততক্ষণ আমার পক্ষে এই বিষয়ে বিশদে কিছু বলা সম্ভব নয়। আমি এই মুহূর্তে এই বিষয়ে উত্তর দেবার মত অবস্থায় নেই।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in