৮ লক্ষ শূন্যপদে নিয়োগ হচ্ছে না কেন? উত্তরে প্রধানমন্ত্রী দিলেন বেসরকারি চাকরির পরিসংখ্যান

প্রধানমন্ত্রীর দাবি, ‘গত এক বছরেএমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ডের হিসেবে ১ কোটি ২০ লক্ষ নতুন অ্যাকাউন্ট তৈরি হয়েছে। এর ৬৫ শতাংশই ১৮ থেকে ২৫ বছর বয়সি যুব।’
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি সংগৃহীত

দেশের যুব সমাজ যদি কেন্দ্রীয় সরকারের চাকরির উপর নির্ভর করে, তাহলে ভুল হবে। স্পষ্ট জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের শূন্যপদের দায় তিনি বা তাঁর সরকার নেবে না। মঙ্গলবার রাজ্যসভায় রাষ্ট্রপতির অভিভাষণের উপর আলোচনায় এমনটাই ইঙ্গিত দিলেন নরেন্দ্র মোদি।

তাঁর লক্ষ্য ছিল একটাই, বেকারত্ব বৃদ্ধি নিয়ে বিরোধীদের অভিযোগ খণ্ডনের চেষ্টা করা। তাঁর কথায়, দেশে বেকারত্ব নেই। আর এই দাবির পক্ষে উদাহরণ হিসাবে তিনি তুলে ধরলেন বেসরকারি সংস্থার নিয়োগের পরিসংখ্যান। সরকারি চাকরির হিসেবের ধার দিয়ে গেলেন না প্রধানমন্ত্রী।

বরং দাবি করলেন, ‘গত এক বছরেএমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ডের হিসেবে ১ কোটি ২০ লক্ষ নতুন অ্যাকাউন্ট তৈরি হয়েছে। এর ৬৫ শতাংশই ১৮ থেকে ২৫ বছর বয়সি যুব।’ প্রসঙ্গত, সংগঠিত ক্ষেত্রের বেসরকারি সংস্থায় সবার আগে তৈরি হয় প্রভিডেন্ড ফান্ড অ্যাকাউন্ট। দ্বিতীয় দাবি, ‘ন্যাসকমের সমীক্ষা বলছে, ২৭ লক্ষের বেশি নিয়োগ হয়েছে তথ্য-প্রযুক্তিতে।’ তৃতীয় দাবি, স্টার্ট আপ।

প্রধানমন্ত্রীর দাবি, ‘গত এক বছরে রেকর্ড পরিমাণ ইউনিকর্ন সংস্থা হয়েছে।’ বিরোধী এবং সংশ্লিষ্ট ওয়াকিবহাল মহল ব্যাখ্যা দিয়েছে, বহু সংখ্যক স্টার্ট আপ চালু হয়েছে। বেশিরভাগই তথ্য-প্রযুক্তি নির্ভর। অর্থাৎ, বেসরকারি। কিন্তু সরকারি চাকরি নিয়ে কোনও উচ্চবাচ্যই নেই।

এরপর কংগ্রেস নেতা পি চিদম্বরম প্রশ্ন করেছিলেন, ‘দেশের ৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি শূন্যপদে নিয়োগ হচ্ছে না কেন? ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত ৮ লক্ষ ৭২ হাজার ২৪৩টি কেন্দ্রীয় শূন্যপদ ছিল। সরকার নিয়োগ করেছে মাত্র ৭৮ হাজার ২৬৪টি পদে। সেই নিয়োগ কবে হবে?' তিনি আরও উলেখ করেন, 'বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা পাঁচ বছরে ৬০ লক্ষ চাকরি হবে। অর্থাৎ বছরে ১২ লক্ষ। কিন্তু প্রতি বছর কর্মপ্রার্থী তৈরি হচ্ছে ৪৭ লক্ষের বেশি।' তাহলে বাকিরা কী করবে? প্রশ্ন তাঁর।

সংসদের ভাষণের ফাঁকেই আচমকাই মোদি গোয়ার মেয়ে লতা মঙ্গেশকরের পরিবারকে কীভাবে ইন্দিরা গান্ধী সরকার জরুরি অবস্থার সময় বিপদে ফেলেছিল, সেকথা উলেখ করেন। বলেছেন, ‘কংগ্রেস হল নাগরিক নকশাল।’

গঙ্গার মৃতদেহ ভেসে আসা প্রসঙ্গে চিদম্বরম প্রশ্ন করেন, ‘কত শবদেহ গঙ্গায় ভেসে গিয়েছে? সরকার বলেছে, সেই ডেটা নেই। কত পরিযায়ী শ্রমিক হেঁটে বাড়ি ফিরেছেন, ডেটা নেই। কংগ্রেস সম্পর্কে বলা হয় টুকরে টুকরে গ্যাং। অথচ সরকারের দাবি, টুকরে টুকরে গ্যাং সম্পর্কে ডেটা নেই। অর্থনীতি সম্পর্কেও কোনও তথ্য সরকারের কাছে নেই।' কটাক্ষ করে তিনি বলেন, 'এনডিএ কথার অর্থ, নো ডেটা অ্যাভেলেবল!’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
দেশে বেকারত্বও নেই, মূল্যবৃদ্ধিও নেই, বিরোধীরা দেশবাসীকে ভুল পথে চালিত করছে - প্রধানমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in