আগামীকাল পশ্চিমবঙ্গ ও আসামে দ্বিতীয় দফায় ৬৯ আসনে ভোট - কড়া নিরাপত্তার মোড়কে নন্দীগ্রাম

আগামীকাল ১ এপ্রিল রাজ্য বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে পশ্চিমবঙ্গ ও আসামে। পশ্চিমবঙ্গের ৪ জেলায় ভোট হবে ৩০ আসনে। অন্যদিকে আসামে আগামীকাল ভোট নেওয়া হবে ৩৯ আসনে।
আগামীকাল পশ্চিমবঙ্গ ও আসামে দ্বিতীয় দফায় ৬৯ আসনে ভোট - কড়া নিরাপত্তার মোড়কে নন্দীগ্রাম
গ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাত পোহালেই দ্বিতীয় দফার নির্বাচন। আগামীকাল ১ এপ্রিল রাজ্য বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে পশ্চিমবঙ্গ ও আসামে। পশ্চিমবঙ্গের ৪ জেলায় ভোট হবে ৩০ আসনে। অন্যদিকে আসামে আগামীকাল ভোট নেওয়া হবে ৩৯ আসনে। দুই রাজ্যেই গত ২৭ মার্চ প্রথম দফায় ভোট নেওয়া হয়েছে যথাক্রমে ৩০ ও ৪৭ আসনে।

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে আগামীকাল যে ৩০ আসনে ভোট নেওয়া হবে তার মধ্যে শিরোনামে অবশ্যই নন্দীগ্রাম। যেখানে রাজ্যের বিদায়ী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দু অধিকারী এবং সংযুক্ত মোর্চা সমর্থিত সিপিআই(এম) প্রার্থী মীনাক্ষী মুখার্জি প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজ্য তথা দেশের রাজনৈতিক মহলের পুরো নজর এখন এই কেন্দ্রেই।

রাজ্যে দ্বিতীয় দফার ভোটে ৩০ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭১জন প্রার্থী। যার মধ্যে ১৫২ জন পুরুষ এবং ১৯ জন মহিলা। এই ১৭১ জন প্রার্থীর মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ২৬। যার মধ্যে ১১ জন তৃণমূলের, ১০ জন বিজেপির, ২ জন কংগ্রেসের, ফরওয়ার্ড ব্লক, লোক সাম্য পার্টি এবং নির্দল আছেন ১ জন করে।

দ্বিতীয় দফার নির্বাচনে রাজ্যে ভোটারের সংখ্যা প্রায় ৭৬ লক্ষ। মোট পোলিং বুথের সংখ্যা ১০,৬২০। দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পূর্ব মেদিনীপুরে ১৯৯ কোম্পানী, পশ্চিম মেদিনীপুরে ২১০ কোম্পানী, দক্ষিণ ২৪ পরগনায় ১৭০ কোম্পানী এবং বাঁকুড়ায় ৭২ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে পাওয়া খবর অনুসারে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের ৩০ আসনে নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ভোট কর্মীরা চূড়ান্ত পর্যায়ে আগামীকালের নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছেন। সব কেন্দ্রেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে কমিশন। বিশেষ করে নন্দীগ্রামের সব বুথই স্পর্শকাতর হওয়ায় সেখানে নিরপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি আসামেও আগামীকালের নির্বাচনের জোরদার প্রস্তুতি চলছে। আগামী কাল আসামে ৩৯ আসনের ভোটে অংশ নেবেন প্রায় ৭৩ লাখ নির্বাচক। নির্বাচনী লড়াইতে আছেন ৩৪৫ জন প্রার্থী। যেখানে মূল লড়াই হবে বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ এবং কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোটের মধ্যে। আগামীকালের নির্বাচনে ৩৯ আসনের মধ্যে বিজেপি প্রার্থী আছেন ৩৪ জন, কংরেসের ২৮ জন, আসাম জাতীয় পরিষদের ১৯ জন, এআইইউডিএফ-এর ৭ জন। মূল প্রার্থীদের মধ্যে আছেন রাজ্যের মন্ত্রী ভবেশ কলিতা, পীযূষ হাজারিকা, পরিমল শুক্লাবৈদ্য প্রমুখ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in