Uttarakhand: ভয়াবহ বৃষ্টি, বন্যায় বিপর্যস্ত রাজ্য, মৃত কমপক্ষে ৫

গত তিন দিন ধরে ভারী বর্ষণের কারণে উত্তরাখণ্ড জুড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাজ্যের বহু নদীতেই জলের মাত্রা বেড়ে যাওয়ায় বিভিন্ন জায়গায় রাস্তা, ব্রিজ ভেসে গেছে। বিভিন্ন জায়গায় পর্যটকরা আটকে পড়েছে।
Uttarakhand: ভয়াবহ বৃষ্টি, বন্যায় বিপর্যস্ত রাজ্য, মৃত কমপক্ষে ৫
ধসে আটকে পড়েছে গাড়ি ছবি আপ উত্তরাখণ্ড ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ভয়াবহ বৃষ্টি ও বন্যায় বিপর্যস্ত উত্তরাখণ্ড। গত তিন দিন ধরে ভারী বর্ষণের কারণে উত্তরাখণ্ড জুড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাজ্যের বহু নদীতেই জলের মাত্রা বেড়ে যাওয়ায় বিভিন্ন জায়গায় রাস্তা, ব্রিজ ভেসে গেছে। বিভিন্ন জায়গায় পর্যটকরা আটকে পড়েছে।

এদিনই সেন্ট্রাল ওয়াটার কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে আজ রাতের মধ্যেই গঙ্গার জল সকালের অনুপাতে ৩০ থেকে ৪০ সেন্টিমিটার বাড়তে পারে। নদী তীরবর্তী অঞ্চলের অধিবাসীদের আগাম সতর্ক করা হয়েছে।

সংবাদমাধ্যমের সূত্র অনুসারে উত্তরাখণ্ডে বৃষ্টি, ধস, বন্যার কারণে গত দু’দিনে এখনও পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যার মধ্যে চম্পাবতে একটি বাড়ি ভেঙে দু’জন নিহত হয়েছে। চম্পাবতেই নির্মীয়মাণ একটি সেতু সম্পূর্ণ ভেসে গেছে। মেটেরোলজিকাল সেন্টার দেরাদুন-এর পক্ষ থেকে জানানো হয়েছে গত ২৪ ঘণ্টায় চামোলিতে ১৯.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

জানা গেছে নৈনিতাল লেক ভেসে গিয়ে আশপাশের রাস্তাঘাট জলের তলায়। জলের তোড়ে রাস্তা পারাপার করা যাচ্ছে না। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গার ভয়াবহ ছবি, ভিডিও সামনে এসেছে। গতকালই নৈনিতাল নিকটবর্তী রামগড় অঞ্চল থেকে মেঘ ভাঙা বৃষ্টির খবর পাওয়া গেছিলো। এই ঘটনায় বেশ কয়েকজন আহতকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

মঙ্গলবার উত্তরাখণ্ডের পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরাখণ্ডের এই বিপর্যয়ে কেন্দ্রীয় সরকার রাজ্যের পাশে আছে এবং সমস্তরকম সহায়তা করবে বলেও তিনি জানিয়েছেন।

বরুণ অধিকারী নামক এক ট্যুইটারী তাঁর ট্যুইটে নৈনিতাল লেক-এর জল উপচে যাওয়ার ভিডিও পোষ্ট করেছেন।

এনডিআরএফ-এর প্রধান সত্য প্রধান তাঁর ট্যুইটার হ্যান্ডেলে বিপর্যয়ের বেশ কিছু ভিডিও পোষ্ট করেছেন। যেখানে দেখা যাচ্ছে বন্যার তোড়ে একটি গ্রাম ভেসে যাচ্ছে।

এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে, উত্তরাখন্ড জুড়ে কাজ করছে এনডিআরএফ-এর ১০টি টিম। বিভিন্ন জায়গা থেকে আটকে থাকা দুর্গত মানুষকে তাঁরা উদ্ধার করছেন।

ধসে আটকে পড়েছে গাড়ি
Kerala: অতিবৃষ্টিতে মৃত ৩৫, দু’টি নদীবাঁধের লকগেট খোলার সিদ্ধান্তে বাড়ছে বিপর্যয়ের আশঙ্কা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in