নিজের জমির ফসল নষ্ট করে কৃষি আইনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ উত্তরপ্রদেশের কৃষকের

কেন্দ্রীয় সরকার এমন পরিস্থিতির সৃষ্টি করেছে বাধ্য হয়ে ফসল নষ্ট করছেন চাষিদের। সমস্ত কৃষকরাই এমন করতে বাধ্য হবে, যদি সরকার কৃষকদের দাবি না মানে, জানিয়েছেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত।
নিজের জমির ফসল নষ্ট করে কৃষি আইনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ উত্তরপ্রদেশের কৃষকের
প্রতীকী ছবি

কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমান্তে চলছে আন্দোলন। এরই মাঝে কৃষি আইনের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানালেন বিজনৌর জেলার এক কৃষক। তাঁর ৬ বিঘা জমির গম নিজেই তিনি নষ্ট করে দিয়েছেন।

একটি ভিডিওয় দেখা গিয়েছে, সোহিত আহলওয়াত (২৭) নামের ওই কৃষক চাঁদপুর তেহশিলের কুলচনা গ্রামে নিজের গমের জমির ওপর ট্র্যাক্টর চালিয়ে দিচ্ছেন। এই ভিডিওটি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। জানা গিয়েছে, শনিবারই নিজের জমির ফসলের ওপর ট্র্যাক্টর চালিয়েছেন তিনি।

দুই দিন আগে এক কিষান মহাপঞ্চায়েত চলাকালীন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত কৃষকদের উদ্দেশ্যে এই আন্দোলনের গুরুত্ব বুঝিয়েছিলেন। তিনি বলেছিলেন, প্রয়োজন হলে কৃষকরা নিজেদের জমির ফসল নষ্ট করতেও রাজি। এই ভিডিওটি দেখার পর টিকাইত জানিয়েছেন, কৃষকরা নিজেদের জমিতে কষ্ট করে ফলানো ফসল নষ্ট করে দিচ্ছে দেখলে তাঁর কষ্ট হয়। কিন্তু সমস্ত কৃষকরাই এমন করতে বাধ্য হবে, যদি সরকার কৃষকদের দাবি না মানে। উত্তরপ্রদেশ গেটে দাঁড়িয়ে টিকাইত জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার এমন পরিস্থিতির সৃষ্টি করেছে, যে বাধ্য হয়ে ফসল নষ্ট করতে হচ্ছে চাষিদের। কিন্তু তিনি এমনটাও কৃষকদের করতে বলেননি বলে দাবি করেন।

আহলওয়াতের বাবা সঞ্জীব কুমারের ৪০ বিঘা জমি রয়েছে বলে ভিডিওতে বলতে শোনা গিয়েছে। ভারতীয় কিষাণ ইউনিয়নের যুব শাখার রাজ্য সভাপতি দীগম্বর সিং জানিয়েছেন, যে কৃষক নিজের জমির ফসল নষ্ট করেছে পুলিশ তাঁকে হেনস্তা করা শুরু করে দিয়েছে। কিন্তু কৃষকরা কোনওভাবেই সরকার বা পুলিশের কাছে মাথা নত করতে রাজি নয়।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in