'বিশ্বাসঘাতকতা', গণতন্ত্রের বিরুদ্ধে ব্যবহৃত হয়েছে পেগেসাস - রাহুল গান্ধী

এদিন রাহুল গান্ধী বলেন - আমাদের দেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এই অস্ত্র ব্যবহার করেছেন আমাদের দেশের বিরুদ্ধে, গণতন্ত্রের বিরুদ্ধে। এই ঘটনাকে ‘বিশ্বাসঘাতকতা’ ছাড়া অন্য কিছু বলা যায়না।
সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী
সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধীছবি আইএনসি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

ইজরায়েল সরকারের দাবি অনুসারে পেগেসাস একটি অস্ত্র। এই স্পাইওয়্যার পেগেসাস ব্যবহার করার কথা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে। যদিও আমাদের দেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এই অস্ত্র ব্যবহার করেছেন আমাদের দেশের বিরুদ্ধে, গণতন্ত্রের বিরুদ্ধে। এই ঘটনাকে ‘বিশ্বাসঘাতকতা’ ছাড়া অন্য কিছু বলা যায়না। শুক্রবার সংসদের সামনে এক সাংবাদিক সম্মেলনে একথা জানিয়েছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

এদিন রাহুল গান্ধী বলেন - এই ঘটনার তদন্ত করার প্রয়োজন। এই তদন্ত সুপ্রিম কোর্টের করা উচিৎ এবং স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ করা উচিৎ। কারণ স্বরাষ্ট্রমন্ত্রী বা প্রধানমন্ত্রীর অনুমতি, স্বাক্ষর ছাড়া পেগেসাস কেনা সম্ভব নয়। আমি বা আপনি পেগেসাস কিনতে পারবো না। এমনকি মিলিটারীকেও বিক্রি করা হয়না। সরকারকে কিনতে হয়। তিনি আরও বলেন, আমার ফোনও ট্যাপ করা হয়েছে। এটা রাহুল গান্ধীর গোপনীয়তার বিষয় নয়। আমি মানুষের কথা বলি। এই পদক্ষেপ মানুষের বিরুদ্ধে। তাঁরা এই অস্ত্র ব্যবহার করেছেন রাজনৈতিকভাবে। কর্ণাটকে ব্যবহার করা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন রাহুল গান্ধী বলেন, আপনারা অনিল আম্বানীর ফোন ট্যাপ প্রসঙ্গে জানতে চাইছেন। কিন্তু আপনারা জানতে চাইছেন না কেন সিবিআই প্রধানের ফোন ট্যাপ করা হয়েছিলো? কে এই ফোন ট্যাপ করেছিলো? এর পেছনে কী কারণ ছিলো?

কংগ্রেস সাংসদ আরও বলেন - যদি ভারত সরকার এই কাজ না করে থাকে তাহলে অন্য কোনো দেশের সরকার করেছে। জাপান, ইজরায়েল, রাশিয়া, উগান্ডার সরকার করেছে। তারও তদন্ত হওয়া দরকার। কারণ, সরকার ছাড়া অন্য কেউ পেগেসাস ব্যবহার করতে পারেনা। প্রধানমন্ত্রী তো একবারও বলছেন না যে এই ঘটনার তদন্ত করে দেখা হবে। তিনি বারবারই বলছেন – আমি করিনি। কিন্তু আগে যে প্রশ্নের জবাব দেওয়া উচিৎ তা হচ্ছে – ভারত পেগেসাস কিনেছিলো কিনা?

এদিনও তিনি স্পষ্ট করে বলেন, আমি কোনো লক্ষ্যবস্তু ছিলাম না। আমার ফোন ট্যাপ করা হয়েছিলো। তিনি আরও বলেন, আপনি যদি চোর হন তাহলে আপনি মোদীকে ভয় পাবেন। আপনি যদি সৎ হন তাহলে মোদীকে ভয় পাওয়ার কিছু নেই। এই সঙ্গেই রাফায়েল প্রসঙ্গ টেনে এনে রাহুল গান্ধী বলেন - এর আগে মোদী বলেছিলেন রাফায়েল চুক্তি ভারত এবং ফরাসী সরকারের মধ্যে হয়েছে। মাঝখানে কেউ নেই। পরে দেখা গেছে এর মাঝে অনিল আম্বানী ছিলো।

কৃষক আন্দোলন প্রসঙ্গে এদিন রাহুল গান্ধী বলেন – এখানে এখন কথা বলার বা আলোচনা করার কোনো প্রশ্ন নেই। এই তিন আইন বাতিল করতে হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in