এবার সংসদের বাইরে ‘ঘেরাও আন্দোলন’ করবেন কৃষকরা

আগামী ২২ জুলাই আন্দোলনকারী কৃষকরা দিল্লি গিয়ে সংসদ ভবনের বাইরে বিক্ষোভ দেখাবেন। টানা আন্দোলন চলবে। এমনটাই জানালেন- ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকাকায়েত।
এবার সংসদের বাইরে ‘ঘেরাও আন্দোলন’ করবেন কৃষকরা
তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরাফাইল ছবি

কেন্দ্রের তিন কালা আইনের বিরুদ্ধে বারবার সরকারের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছিলেন প্রতিবাদী কৃষক নেতারা। কিন্তু কেন্দ্র তাতে রাজি না হওয়ায় এবার অন্যরকম ভাবে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তাঁরা পরবর্তী পদক্ষেপ হিসাবে সংসদ ভবনে প্রতিবাদ জানাতে চলেছেন।

এমনটাই জানালেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকাকায়েত। তিনি জানান, 'আগামী ২২ জুলাই আন্দোলনকারী কৃষকরা দিল্লি গিয়ে সংসদ ভবনের বাইরে বিক্ষোভ দেখাবেন। টানা আন্দোলন চলবে। প্রতিদিন ২০০ জন করে প্রতিবাদী কৃষক আন্দোলনে শামিল হবেন।'

উল্লেখ্য, গত বছরের ২৬ নভেম্বর থেকে দিল্লি-হরিয়ানা সীমান্তে আন্দোলন শুরু করে কৃষকরা। সেই আন্দোলন এখনও চলছে। এর মধ্যে বেশ কয়েকবার কেন্দ্রের সঙ্গে কৃষক নেতাদের বৈঠক হলেও তাতে কাজ হয়নি।

তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা
Farmers' Protest: বাদল অধিবেশন চলাকালীন সংসদ ভবনের বাইরে কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভ কর্মসূচি

মঙ্গলবার সংযুক্ত কিষান মোর্চা জানিয়েছে, এই আন্দোলনে যোগ দেবেন বিভিন্ন রাজ্যের কৃষক নেতারা। আসছেন পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও কর্ণাটকের কৃষক নেতারা। আগামী ১৭ তারিখ তারা অ-এনডিএ সাংসদদের হাতে একটি দাবি সম্বলিত চিঠি তুলে দেবেন। চিঠিতে তাঁরা অনুরোধ জানাবেন, সাংসদরা যাতে অধিবেশন চলাকালীন এই কৃষকদের দাবি নিয়ে আলোচনা করে বিষয়টি উত্থাপন করেন। বাদল অধিবেশন এই বিষয়টি নিয়ে যাতে আলোচনা করা হয়।

প্রসঙ্গত, কৃষক নেতারা এমন একটা সময়কে আন্দোলনের জন্য বছর নিয়েছেন, যখন সংসদে বাদল অধিবেশন চলবে। তবে সংসদ চত্বরে শান্তিপূর্ণ ঘেরাও আন্দোলন চলবে বলে মোর্চার পক্ষ থেকে জানানো হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in