আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করতে জাতীয় কনভেনশনের প্রস্তুতি সংযুক্ত কিষান মোর্চার

আগামী ২৬ তারিখ দিল্লি সীমান্তে গত নভেম্বর থেকে চলতে থাকা কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলন নয় মাসে পা দেবে
আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করতে জাতীয় কনভেনশনের প্রস্তুতি সংযুক্ত কিষান মোর্চার
ফাইল চিত্র- সংগৃহীত

জাতীয় কনভেনশনের প্রস্তুতিতে ইতিমধ্যেই নেমে পড়েছেন কৃষক ক্ষেতমজুর আন্দোলনের কর্মীরা। চল্লিশটি কৃষক সংগঠনের যৌথ মঞ্চ সংযুক্ত কিষান মোর্চার পক্ষ থেকে মঙ্গলবার এমনটাই জানানো হয়েছে।

আগামী ২৬ তারিখ দিল্লি সীমান্তে গত নভেম্বর থেকে চলতে থাকা কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলন নয় মাসে পা দেবে। তাই সেই উপলক্ষে ২৬ ও ২৭ তারিখে কনভেনশনের আয়োজন করা হয়েছে। কৃষকের মজদুরদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা এই কনভেনশনে থাকবেন। কৃষক আন্দোলনের পরবর্তী গতিবিধি কী হবে, তা নিয়ে এই কনভেনশনে আলোচনা করা হবে।

স্বাধীনতা দিবসে 'কিষান মজদুর আজাদি সংগ্রাম দিবস' কর্মসূচিতে ব্যাপক সাড়া মেলে। লন্ডন থেকে টরেন্টো- প্রবাসী ভারতীয়রাও সমর্থন জানালেন কৃষকদের। তাঁরা বিক্ষোভও দেখান। ওইদিন হাজার হাজার কৃষক ও তাঁদের পরিবারের তিরঙ্গা র‍্যালিতে শামিল হন। লন্ডনের টেমস নদীর উপর বিখ্যাত ওয়েস্টমিনিস্টার সেতুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদত্যাগের দাবি জানিয়ে বিশাল ব্যানার টাঙ্গিয়ে দেন বিক্ষোভকারীরা। পাশাপাশি যোগী সরকারের পুলিশের বিরুদ্ধে গিয়ে উত্তরপ্রদেশে রবিবার 'কিষান মজদুর আজাদি সংগ্রাম দিবস' পালিত হয়।

সংযুক্ত কিষান মোর্চার পক্ষ থেকে জানানো হয়, এই কর্মসূচির অংশ হিসাবে বিভিন্ন রাজ্যে ব্লক এবং মহকমা পর্যায় তিরঙ্গা র‍্যালি হয়েছে। পঞ্জাব, হরিয়ানায় এই কর্মসূচিতে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কৃষক আন্দোলনের ইতিহাস এবং তাঁদের দুরাবস্থার ছবি তুলে ধরতে নানা তথ্য ও ছবি দিয়ে ট্যাবলো প্রকাশ করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in