কোভিডের কারণে বাবা-মা হারানো ৫৭৭ শিশুর ভবিষ্যত সুরক্ষিত করবে কেন্দ্রীয় সরকার - স্মৃতি ইরানী

গত ১ এপ্রিল থেকে এখনও পর্যন্ত গোটা দেশে ৫৭৭ জন শিশু কোভিডের কারণে তাদের বাবা-মা দু'জনকেই হারিয়েছে। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানী একথা জানিয়েছেন।
কোভিডের কারণে বাবা-মা হারানো ৫৭৭ শিশুর ভবিষ্যত সুরক্ষিত করবে কেন্দ্রীয় সরকার - স্মৃতি ইরানী
কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানীফাইল ছবি সংগৃহীত

গত ১ এপ্রিল থেকে এখনও পর্যন্ত গোটা দেশে ৫৭৭ জন শিশু কোভিডের কারণে তাদের বাবা-মা দু'জনকেই হারিয়েছে। কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানী একথা জানিয়েছেন। দেশের সমস্ত রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি থেকে পাওয়া রিপোর্টের ভিত্তিতে একথা জানিয়েছেন তিনি।

তিনি আরো জানিয়েছেন, কোভিডের কারণে অনাথ হওয়া প্রতিটি শিশুর ভবিষ্যত সুরক্ষিত করতে প্রতিশ্রুতিবদ্ধ কেন্দ্র সরকার।

মঙ্গলবার একটি ট‍্যুইটে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, "কোভিডের কারণে মা-বাবা উভয়কে হারানো অসহায় শিশুদের সহায়তা করতে এবং সুরক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত সরকার। ২০২১ সালের ১ এপ্রিল থেকে আজ দুপুর ২টা পর্যন্ত, রাজ‍্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি মোট ৫৭৭ জন শিশুর নাম নথিভুক্ত করেছে কোভিডের কারণে যাদের বাবা-মা দু'জনেই মারা গেছেন।"

জানা গেছে, এই সমস্ত শিশুরা এখন জেলা প্রশাসনের তত্ত্বাবধানে রয়েছে এবং যদি এদের কারো কাউন্সেলিংয়ের প্রয়োজন হয় সেজন্য ন‍্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ অ‍্যান্ড নিউরোসায়েন্স (NIMHANS)-এর একটি দলও প্রস্তুত রয়েছে।

জেলা কর্তৃপক্ষ জানিয়েছে, এই শিশুদের ভবিষ্যত নিশ্চিত করতে তহবিলের অভাব নেই।

এর আগে দিল্লি ও মধ‍্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কোভিডের কারণে অনাথ হওয়া শিশুদের বিনামূল্যে শিক্ষার দায়িত্ব নেবে রাজ‍্য সরকার। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত তাদের হাতখরচও দেবে সরকার।

গোটা দেশে এই সমস্ত শিশুদের বিনামূল্যে শিক্ষার দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in