২০২২-এ চার রাজ্যের বিধানসভা নির্বাচনের জন্য কোমর বাঁধছে বিজেপি

পশ্চিমবঙ্গে পরিবর্তন আনার সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর এবার নতুন উদ্যমে ২০২২ সালে উত্তরপ্রদেশ, পঞ্জাব, উত্তরাখণ্ড, গুজরাতে বিধানসভা নির্বাচনগুলোর জন্য রূপরেখা তৈরি করতে শুরু করেছে গেরুয়া শিবির।
উত্তরপ্রদেশে বিজেপির বৈঠক
উত্তরপ্রদেশে বিজেপির বৈঠকবিজেপি ইউপি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আগামী বিধানসভা নির্বাচনে বিজেপি উত্তরপ্রদেশে ৩০০-র বেশি আসন নিয়ে ক্ষমতায় আসবে। মঙ্গলবার সকালে উত্তরপ্রদেশের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য দলের কেন্দ্রীয় পর্যবেক্ষকদের সঙ্গে দেখা করে বেরোনোর পর সাংবাদিকদের একথা বলেন। উল্লেখ্য, উত্তরপ্রদেশ বিধানসভায় মোট আসন ৪০৩।

পশ্চিমবঙ্গে পরিবর্তন আনার সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর এবার নতুন উদ্যমে ২০২২ সালের বিধানসভা নির্বাচনগুলোর জন্য রূপরেখা তৈরি করতে শুরু করেছে গেরুয়া শিবির। আগামী ২০২২-এই উত্তরপ্রদেশ, পঞ্জাব ও উত্তরাখণ্ড এবং গুজরাতে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। আর তাই দলের সাধারণ সম্পাদক বিএল সন্তোষ উত্তরাখণ্ড সফরে গিয়েছিলেন গত সপ্তাহে। সোমবার উত্তরপ্রদেশে সাংগঠনিক বৈঠকের ডাক দিয়েছিলেন। আজও তিনি দলের একাধিক পদাধিকারীর সঙ্গে বৈঠক করেন।

লখনইয়ে সন্তোষ রাজ্য শাখার অফিসের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। উপস্থিত ছিলেন, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জয়প্রতাপ সিং ও স্বাস্থ্যশিক্ষা মন্ত্রী সুরেশ খান্না। দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার ঘোষণা অনুসারে করোনার সময় গ্রামগুলোতে 'সেবা হি সংগঠন' অনুষ্ঠানের উপর জোর দেওয়া ছিল এই বৈঠকের প্রধান আলোচ্য বিষয়বস্তু। এছাড়াও সাংগঠনকে ঢেলে সাজানোর ব্যাপারেও আলোচনা হয়েছে এই বৈঠকে।

জানা গিয়েছে, উত্তরপ্রদেশে দলের অন্দরেই বিধায়কদের মধ্যে বেশ কিছু অসন্তোষ রয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কোভিড পরিস্থিতি পরিচালনা পদ্ধতি নিয়েও দলের মধ্যে ক্ষোভ রয়েছে। তা নিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও চিঠি লিখে জানানো হয়েছে বলে খবর। করোনার সময় রাজ্য প্রশাসন সাধারণের সাহায্যে ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হচ্ছে বলেও অভিযোগ করা হয়েছে। যদিও উত্তরাখণ্ডে যেভাবে নির্বাচনকে মাথায় রেখে মুখ্যমন্ত্রী বদল করা হয়েছে উত্তরপ্রদেশে সে সম্ভাবনা আদৌ নেই বলেই জানা যাচ্ছে।

উত্তরপ্রদেশের বিজেপি অফিসের কার্যকর্তাদের দাবি, পঞ্চায়েত নির্বাচনের পরে অনেক জেলা পরিষদ নির্বাচন বাকি রয়েছে। পার্টির তরফে এই সব ক্ষেত্রে দায়িত্বে থাকা কার্যকর্তাদের নামও ঠিক করতে হবে। উত্তরাখণ্ডের ক্ষেত্রেও গ্রামীণ এয়াকায় মহামারীর সময় মানুষের কাছে পৌঁছনোর রূপরেখা তৈরি করতে সন্তোষ আলোচনা করেন মুখ্যমন্ত্রী তীর্থ সিং রাওয়াতের সঙ্গে।

চলতি সপ্তাহের প্রথম দিকে আরএসএসের প্রধান দত্তাত্রেয় হোসাবলে উত্তরপ্রদেশে যান। সেখানকার সাংগঠনিক প্রধানদের সঙ্গে তিনি আলোচনা করেন বলেও খবর।

গতকাল কেন্দ্রীয় পর্যবেক্ষক বি এল সন্তোষ এবং কেন্দ্রীয় মন্ত্রী রাধা মোহন সিং-এর সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ওই বৈঠকে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশ বিজেপি সভাপতি স্বতন্ত্র দেব সিং, বিজেপি নেতা জে পি এস রাঠোর, গোবিন্দ নারায়ণ শুক্লা এবং রাজ্যের মন্ত্রী মহেন্দ্র সিং।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in