কর্মরতা মহিলাদের নিয়ে তালিবান ও RSS-এর দৃষ্টিভঙ্গি এক - কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং

আজই তালিবানের‌ এক মুখপাত্র জানিয়েছেন, মহিলাদের মন্ত্রিত্বে নেওয়ার কোনো প্রশ্নই ওঠে না। ওদের কাজ কেবল সন্তান প্রসব করা।
কর্মরতা মহিলাদের নিয়ে তালিবান ও RSS-এর দৃষ্টিভঙ্গি এক - কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং
দিগ্বিজয় সিংফাইল ছবি সংগৃহীত

তালিবানের সঙ্গে RSS-এর তুলনা টানলেন কংগ্রেস নেতা তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং। RSS প্রধান মোহন ভাগবত ছেলেদের রোজগেরে এবং মেয়েদের গৃহবধূ বলায় সিংয়ের এই মন্তব্য।

নিজের ট‍্যুইটারে একটি মিডিয়ার কয়েক বছরের বছরের পুরোনো একটি প্রতিবেদন শেয়ার করে দিগ্বিজয় সিং লেখেন, 'কর্মরতা মেয়েদের সম্পর্কে তালিবান আর আরএসএসের দৃষ্টিভঙ্গি কি এক! তাই তো মনে হচ্ছে যতক্ষণ না ভাগবতজি এবং তালিবান তাদের মত পাল্টাচ্ছে।'

ওই প্রতিবেদনে উল্লেখ ছিল, মোহন ভাগবত বলেছেন, মহিলাদের কেবল গৃহবধূ হিসেবেই থাকা উচিত, পুরুষদের রুটি-রুজির কথা চিন্তা করা উচিত।

প্রসঙ্গত, আজই তালিবানের‌ এক মুখপাত্র জানিয়েছেন, মহিলাদের মন্ত্রিত্বে নেওয়ার কোনো প্রশ্নই ওঠে না। ওদের কাজ কেবল সন্তান প্রসব করা।

এই নিয়ে এই সপ্তাহেই দ্বিতীয়বার আরএসএসের সঙ্গে ওই জঙ্গিগোষ্ঠীর তুলনা টানা হল। এর আগে গীতিকার জাভেদ আখতার এই তুলনা টেনেছিলেন।

ঘটনাচক্রে মঙ্গলবার সাংবাদিকরা বাক স্বাধীনতা নিয়ে প্রশ্ন করলে দিগ্বিজয় সিং জাভেদ আখতারকে সমর্থন করে বলেন, কোন প্রসঙ্গে বলা হয়েছে তা তিনি জানেন না, কিন্তু সংবিধান আমাদের মতপ্রকাশের অধিকার দিয়েছে।

কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং দীর্ঘদিন ধরেই রাষ্ট্রীয় স্বয়ম সেবক সঙ্ঘের সমালোচনা করে আসছেন। তাঁর অভিযোগ এই সংগঠন ভুয়ো ও মিথ্যা খবর ছড়িয়ে হিন্দু মুসলিমদের মধ্যে বিভেদ সৃষ্টি করছে। তাঁর প্রশ্ন যদি হিন্দু মুসলিমদের ডিএনএ একই হয় তাহলে লাভ জেহাদের কথা ওঠে কি করে?

প্রসঙ্গত, মোহন ভাগবত একাধিকবার দাবি করেছেন ভারতের সমস্ত মুসলিমদের পূর্বপুরুষই হিন্দু ছিলেন। সকলের ডিএনএ এক।

জাভেদ আখতার বলেছিলেন, কেমন যেন মনে হচ্ছে তালিবান আর আরএসএস এক।তালিবানরা ইসলামি রাষ্ট্র স্থাপন করতে চায়। আর ভারতেও এরা হিন্দু রাষ্ট্র গঠন করতে চায়। একটি টিভি চ্যানেলে তিনি বলেছিলেন, সারা পৃথিবীতেই দক্ষিণপন্থীরা এক সুরে কথা বলে, সে মুসলিম হোক বা খ্রিস্টান হোক বা হিন্দু হোক‌ বা ইহুদি‌ হোক।

জাভেদের বক্তব্যের সমালোচনা করেছে বিজেপি। উল্টোদিকে বিভিন্ন ক্ষেত্রের ১৫০জন বিশিষ্ট মানুষ একটি বিবৃতিতে জাভেদ আখতারের সমালোচকদের পাল্টা নিন্দা করেছেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in