গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও সমাজতান্ত্রিক কাঠামো তুলে ধরতে 'সংবিধান দিবস' পালন করবে SP

এক উচ্চপর্যায়ের নেতার কথায় – “অখিলেশ যাদবের নির্দেশে রাজ্যের প্রতিটি জেলায় দলীয় কর্মী, নেতা এবং পদাধিকারীরা ২৬ শে নভেম্বর সংবিধান দিবস পালন করবেন।
গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও সমাজতান্ত্রিক কাঠামো তুলে ধরতে 'সংবিধান দিবস' পালন করবে SP
গ্রাফিক্স - নিজস্ব

২৬ শে নভেম্বর যাতে রাজ্যব্যাপী “সংবিধান দিবস” হিসাবে পালন করা হয়, সেজন্য সমাজবাদী পার্টি কর্মীদের কাছে একটি সার্কুলার জারি করেছে। ভারতীয় সংবিধানের গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ এবং সমাজতান্ত্রিক কাঠামোকে সুদৃঢ় করতেই এমন পদক্ষেপ বলে জানাচ্ছেন সমাজবাদী পার্টির নেতৃত্ব।

শুধু তাই নয়, সমাজবাদী পার্টির দলীয় সংবিধানের দ্বিতীয় অধ্যায়ের উপর কর্মীদের মনোনিবেশ করতে নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে দলের ‘লক্ষ্য ও উদ্দেশ্য’ এবং ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে রাষ্ট্র নির্মানের বিরোধিতা করার কথা বলা আছে। পাশাপাশিমহিলা, তফসিলি জাতি, সংখ্যালঘু এবং নিম্নবর্নের মানুষের মর্যাদার উপরও জোর দেওয়া হয়েছে।

সমাজবাদী পার্টির এক উচ্চপর্যায়ের নেতার কথায় – “অখিলেশ যাদবের নির্দেশে রাজ্যের প্রতিটি জেলায় দলীয় কর্মী, নেতা এবং পদাধিকারীরা ২৬ শে নভেম্বর সংবিধান দিবস পালন করবেন। ভারতীয়ও সংবিধানের মূল বিষয়কে তুলে ধরাই লক্ষ্য।”

- সমাজবাদী পার্টির দলীয় সংবিধানের ১ নং ধারার ২ নং অধ্যায় অনুযায়ী, পার্টি ভারতীয় সংবিধানের উপর সম্পূর্ণ বিশ্বাস রাখে এবং ভারতীয় সংবিধানের গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ এবং সমাজতান্ত্রিক কাঠামোকে বিশ্বাস করে। প্রশাসনের রাজনৈতিক এবং অর্থনৈতিক বিকেন্দ্রীকরণকে সবসময় সমর্থন করবে।

- উপধারা ২ অনুযায়ী, ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে রাষ্ট্র নির্মানের বিরোধিতা করে পার্টি। কোন ব্যক্তি যদি ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে রাষ্ট্র নির্মাণ অথবা সেই মতাদর্শের সমর্থক হন, তাঁকে পার্টির সদস্য হওয়া যাবে না।

- উপধারা ৩ অনুযায়ী, মহিলা-দলিত-সংখ্যালঘু- পশ্চাৎপদদের প্রতি অগ্রাধিকারমূলক আচরণের কথা বলে পার্টি। এবং সর্বোপরি ভারতীয় সংবিধানের প্রতি আনুগত্য দেখাতে বাধ্য থাকবে দলীয় কর্মীরা।

গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ ও সমাজতান্ত্রিক কাঠামো তুলে ধরতে 'সংবিধান দিবস' পালন করবে SP
Uttar Pradesh: চারশোর বেশি আসন জিতে ক্ষমতায় আসবে সমাজবাদী পার্টি - অখিলেশ যাদব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in