কিছু মিডিয়ার প্রতিবেদন ভুয়ো, সাম্প্রদায়িক বিষয়ে ভরা - উদ্বেগ শীর্ষ আদালতের

ওয়েব পোর্টাল এবং ইউটিউব চ্যানেলগুলিতে ভুয়ো খবর প্রকাশ নিয়ে উদ্বেগ প্রকাশ করলো‌ সুপ্রিম কোর্ট। উপযুক্ত নিয়ন্ত্রক ব‍্যবস্থার অভাবের কারণে ভুয়ো খবর রটছে বলে মনে করছে সুপ্রিম কোর্ট।
কিছু মিডিয়ার প্রতিবেদন ভুয়ো, সাম্প্রদায়িক বিষয়ে ভরা - উদ্বেগ শীর্ষ আদালতের
সুপ্রিম কোর্টফাইল ছবি

ওয়েব পোর্টাল এবং ইউটিউব চ্যানেলগুলিতে ভুয়ো খবর প্রকাশ নিয়ে উদ্বেগ প্রকাশ করলো‌ সুপ্রিম কোর্ট। উপযুক্ত নিয়ন্ত্রক ব‍্যবস্থার অভাবের কারণে ভুয়ো খবর রটছে বলে মনে করছে সুপ্রিম কোর্ট এবং এমনটাই যদি চলতে থাকে তাহলে দেশের বদনাম হবে।

প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন একটি বেঞ্চ আজ বলে, "ওয়েব পোর্টালগুলিতে কারও কোনো নিয়ন্ত্রণ নেই। তারা যা খুশি প্রকাশ করতে পারে। ইউটিউব চালান, সেখানে দেখতে পাবেন কীভাবে ভুয়ো খবর অবাধে প্রচার করা হচ্ছে। যে কেউ ইউটিউবে একটি চ‍্যানেল‌ খুলে এটা শুরু করতে পারে।"

আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী কিছু কিছু বেসরকারি সংবাদমাধ্যমের কন্টেন্ট পুরোপুরি সাম্প্রদায়িক বিষয়বস্তুতে ভরা থাকে। জাতীয় রাজধানীতে নিজামুদ্দিন মারকাজের ঘটনায় একাধিক সংবাদমাধ্যমে ভুয়ো ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ প্রকাশ করা হয়েছিল। এই সংবাদের বিরুদ্ধে জামিয়াত উলেমা-ই-হিন্দ সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছিল। সেই আবেদনের শুনানিতে এই পর্যবেক্ষণ করেছে আদালত।

সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, "এর পরিণতি - আমাদের দেশের বদনাম। আপনি কী এই বেসরকারি চ‍্যানেলগুলোর জন্য স্ব-নিয়ন্ত্রক ব‍্যবস্থার চেষ্টা করেছেন?"

মেহেতা জানান, কেন্দ্র সরকার নতুন আইটি নিয়ম চালু করেছে, যা শীর্ষ আদালতের এই উদ্বেগ নিরসন করতে পারে। তবে এই নতুন নিয়মকে চ‍্যালেঞ্জ করে একাধিক হাইকোর্টে অনেক পিটিশন দায়ের হয়েছে বলেও জানিয়েছেন তিনি। কেন্দ্র এই সমস্ত পিটিশন সুপ্রিম কোর্টে স্থানান্তর করার আবেদন জানিয়েছে।

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, এই বিষয়বস্তুর সাথে সম্পর্কিত কোনো ইস্যু তৈরি হলে সোশ্যাল মিডিয়া সেই বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেয় না। কোনো জবাবদিহি নেই। তারা কেবল শক্তিশালী ব‍্যক্তিদের নিয়েই চিন্তিত। বিচারক, সাধারণ মানুষদের নিয়ে তারা মাথা ঘামায় না‌।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in