Sensex and Nifty: আবারও ধাক্কা সেনসেক্স নিফটিতে, সেনসেক্সে পতন প্রায় ৫০০ পয়েন্ট

দিনের শুরুতেই প্রায় ২০০ পয়েন্ট নেমে যাত্রা শুরু করেছিল সেনসেক্স। আর দিনের শেষে ৫০৯.২৪ পয়েন্ট নেমে বন্ধ হল সেনসেক্স। অন্যদিকে নিফটিতে দিনের শেষে পতন ঘটেছে ১৪৮.৮০ পয়েন্ট।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দিনের শুরুতেই প্রায় ২০০ পয়েন্ট নেমে যাত্রা শুরু করেছিল সেনসেক্স। আর দিনের শেষে ৫০৯.২৪ পয়েন্ট নেমে বন্ধ হল সেনসেক্স। অন্যদিকে নিফটিতে দিনের শেষে পতন ঘটেছে ১৪৮.৮০ পয়েন্ট। বুধবার বাজার বন্ধের সময় নিফটি দাঁড়িয়ে আছে ১৬,৮৫৮.৬০ পয়েন্টে এবং সেনসেক্স ৫৬,৫৯৮.২৮ পয়েন্টে। এই নিয়ে একটানা ৬ দিন নীচে বন্ধ হল সেনসেক্স।

বুধবার সকালে শেয়ার বাজারে কেনাবেচা শুরু হবার সময় সেনসেক্স ছিল ৫৬,৭১০.১৩ পয়েন্টে। গতকাল যা বন্ধ হয়েছিল ৫৭,১০৭.৫২ পয়েন্টে। এদিনের ডে হাই ৫৭,২১৩.৩৩ এবং ডে লো ৫৬,৪৮৫.৬৭ পয়েন্ট। বুধবার বাজার শুরুর সময় নিফটি ছিল ১৬,৮৭০.৫৫ পয়েন্টে। যা গতকাল বন্ধের সময় ছিল ১৭,০০৭.৪০ পয়েন্টে। নিফটিতে এদিনের ডে হাই ১৭,০৩৭.৬০ পয়েন্ট এবং ডে লো ১৬,৮২০.৪০ পয়েন্ট।

বাজার বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে নিফটির সাপোর্ট লেভেল ১ আছে ১৬,৯০৭.৬৮ পয়েন্ট, সাপোর্ট লেভেল ২ আছে ১৬,৮০৭.৯৭ পয়েন্টে এবং সাপোর্ট লেভেল ৩ আছে ১৬,৬৭৩.৫৮ পয়েন্টে। অন্যদিকে রেসিস্ট্যান্স লেভেল ১ আছে ১৭,১৪১.৭৮, রেসিস্ট্যান্স ২ আছে ১৭,২৭৬.১৭ এবং রেসিস্ট্যান্স ৩ আছে ১৭,৩৭৫.৮৮ পয়েন্টে।

সেনসেক্সের ক্ষেত্রে গতকালের বন্ধের সময়ের হিসেব অনুসারে রেসিস্ট্যান্স ১ আছে ৫৭,৭০৪.৫৭ পয়েন্টে এবং রেসিস্ট্যান্স ২ আছে ৫৭,৭০৮.৩৮ পয়েন্টে। অন্যদিকে সাপোর্ট লেভেল ১ আছে ৫৬,২৩৬.৪৫ পয়েন্টে এবং সাপোর্ট লেভেল ২ আছে ৫৫,১৫৭.৯৯ পয়েন্টে।

বুধবারের বাজারে নিফটি অটো, নিফটি আইটি এবং নিফটি ফার্মা ছাড়া পড়েছে প্রায় সব ক্ষেত্রের শেয়ারের দাম। দাম নেমেছে নিফটি ব্যাঙ্ক, নিফটি ফিনান্সিয়াল সার্ভিস, নিফটি এফএমসিজি, নিফটি মিডিয়া, নিফটি মেটাল, নিফটি পিএসইউ ব্যাঙ্ক, নিফটি প্রাইভেট ব্যাঙ্ক, নিফটি রিয়েলটি ক্ষেত্রে।

সেনসেক্সে উইপ্রো, বাজাজ ফিনান্স, ইন্দাসইন্দ ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইটিসি, রিলায়েন্স, টাটা স্টীল, এনটিপিসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক, মারুতি, আল্ট্রাটেক, এইচডিএফসি-র দাম পড়েছে। দাম বেড়েছে এশিয়ান পেন্টস, সান ফার্মা, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, ইনফোসিস, টিসিএস, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান লিভার, টেক মাহিন্দ্রা প্রভৃতি শেয়ারের। এদিনের বাজারে সবথেকে বেশি পড়েছে হিন্দালকোর দাম, প্রায় ৩.৪৪ শতাংশ।

নিফটি পিএসইউ ব্যাঙ্কের তালিকায় থাকা প্রায় সমস্ত শেয়ারের দাম এদিন পড়েছে। যার মধ্যে আছে পিএনবি, সেন্ট্রাল ব্যাঙ্ক, ক্যান ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক, মহারাষ্ট্র ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এবং এসবিআইএন। সামান্য বেড়েছে পিএসবি, ইউকো ব্যাঙ্ক এবং আইওবি।

বিধিসম্মত সতর্কীকরণ - শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগ করার আগে বিশেষজ্ঞদের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in