Rajasthan: মুখ্যমন্ত্রী কে? আজ জরুরি বৈঠকে কংগ্রেস

অশোক গেহলটের কংগ্রেস সভাপতি হবার সম্ভাবনা দেখা দেবার পর থেকেই রাজনৈতিক মহলের জল্পনায় ঘুরে বেড়াচ্ছে একাধিক নাম। যে তালিকায় অবশ্যই শীর্ষে শচীন পাইলট।
অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলট
অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলটফাইল ছবি, গ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী কে? অশোক গেহলটের কংগ্রেস সভাপতি হবার সম্ভাবনা দেখা দেবার পর থেকেই রাজনৈতিক মহলের জল্পনায় ঘুরে বেড়াচ্ছে একাধিক নাম। যে তালিকায় অবশ্যই শীর্ষে শচীন পাইলট। যদিও এখনও পর্যন্ত গেহলট শিবির নিজেদের পছন্দের কাউকে মুখ্যমন্ত্রী করার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর যে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আজই বৈঠকে বসছে কংগ্রেস।

রবিবারের বৈঠকে কংগ্রেস হাইকম্যান্ডের পক্ষ থেকে মল্লিকার্জুন খাড়গেকে পরিদর্শক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এই বৈঠকে উপস্থিত থাকবেন রাজস্থানে কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত অজয় মাকেন।

প্রাথমিক ভাবে অশোক গেহলট ঘনিষ্ঠ মহলে একই সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং কংগ্রেস সভাপতির পদে থাকতে আগ্রহী ছিলেন। এরপরেই এক ব্যক্তি এক পদ বিষয়ে রাহুল গান্ধী তাঁর অভিমত স্পষ্ট করে দেন। যদিও এর পরেও অশোক গেহলট শিবির হাল ছাড়তে রাজি নয়। গত সপ্তাহেই নিজের ঘনিষ্ঠ বিধায়কদের নিয়ে বৈঠক করে গেহলট শিবির শক্তি প্রদর্শন করেন।

যদিও গেহলট শিবির চাইলেও এখনও পর্যন্ত রাজনৈতিক মহলের অনুমান রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন শচীন পাইলটও। এর আগে রাজ্যের উপমুখ্যমন্ত্রী থাকলেও ২০২০ সালের রাজনৈতিক টানাপোড়েনের পর তিনি সেই পদ হারান।

গত ২৩ সেপ্টেম্বর রাজস্থান নেতৃত্বের প্রশ্নে দলের শীর্ষ নেতৃত্ব শচীন পাইলটকে জয়পুরে থাকতে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া পর্যন্ত বিধায়কদের সঙ্গে থাকার নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, রাজস্থানের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলট মুখ্যমন্ত্রী পদের জন্য শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হলেও রাজ্যে সি পি জোশী এবং বি ডি কাল্লা গোষ্ঠীও তাঁদের গোষ্ঠী থেকে কাউকে মুখ্যমন্ত্রী করার বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলট
Rahul Gandhi: 'এক ব্যক্তি এক পদ' নীতি মানবে দল - রাহুলের ঘোষণায় পাইলটের স্বস্তি, অস্বস্তি গেহলটের
অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলট
Congress: সভাপতি নির্বাচন হোক, তবে 'ভারত জোড়ো যাত্রা'কে গুরুত্ব দিতে আহ্বান রমেশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in