Rajasthan: গেহলট-পাইলট দ্বন্দ্ব মেটাতে জয়পুরে অজয় মাকেন - কংগ্রেস বিধায়কদের সঙ্গে একান্ত বৈঠক

বুধবারই রাজস্থান কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত অজন মাকেন জয়পুরে পৌঁছেছেন। অশোক গেহলট এবং শচীন পাইলট শিবিরের বিবাদ মেটাতে এদিন থেকেই তিনি ১১৯ জন কংগ্রেস বিধায়কের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসবেন।
অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলট
অশোক গেহলট, অজয় মাকেন ও শচীন পাইলটফাইল ছবি, গ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাজস্থান কংগ্রেসে দুই শিবিরের ঠান্ডা লড়াই মেটাতে এবার উদ্যোগী হল কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব। বুধবারই রাজস্থান কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত অজন মাকেন জয়পুরে পৌঁছেছেন। অশোক গেহলট এবং শচীন পাইলট শিবিরের বিবাদ মেটাতে এদিন থেকেই তিনি ১১৯ জন কংগ্রেস বিধায়কের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসবেন।

কংগ্রেস সূত্রের খবর অনুসারে, আগামী দু'দিন ধরে অজয় মাকেন ১১৯ জন কংগ্রেস বিধায়কের সঙ্গে আলাদা আলাদা করে বৈঠক করবেন। প্রত্যেক বিধায়কের সঙ্গে আলাদা আলাদা ভাবে বৈঠক করে মীমাংসা সূত্র বেরোবে বলেই আশা কংগ্রেস নেতৃত্বের।

কংগ্রেস সূত্র অনুসারে, রাজস্থানে কিছুদিনের মধ্যেই মন্ত্রীসভার সম্প্রসারণ হবে। এই আলোচনা থেকে রাজ্যের মন্ত্রীদের কাজকর্ম সম্পর্কেও বিস্তারিত তথ্য পাওয়া যাবে। বিধায়কদের সঙ্গে আলোচনার পরেই কংগ্রেসের জেলা সভাপতিদের সঙ্গে বৈঠক করা হবে।

বুধবার থেকেই অজয় মাকেন বিধায়কদের সঙ্গে বৈঠক শুরু করে দিয়েছেন এবং প্রথমে মূলত মন্ত্রীদের কাজকর্মের ওপরেই আলোচনা চলছে।

প্রসঙ্গত, গতকাল আচমকাই রাজস্থান সরকার রাজ্যের ২৮৩ জন আরএএস অফিসারকে রাতারাতি বদলির নির্দেশ দিয়েছে। এর আগে রাজ্যের বহু মন্ত্রীর অভিযোগ ছিলো আমলারা তাঁদের কথা শুনছেন না। নিজেদের ইচ্ছেমত কাজ করছেন। রাজনৈতিক মহলের মত অনুসারে, রাজ্যের বিধায়ক এবং মন্ত্রীদের ক্ষোভ কমাতে কেন্দ্রীয় নেতৃত্ব জয়পুর আসার আগেই এই বদলি করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। যাতে মন্ত্রীরা কেন্দ্রীয় নেতৃত্বের সামনে ইতিবাচক বক্তব্য রাখেন।

রাজস্থান রাজনীতিতে আরও উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে গতকাল। রাজ্যে অজয় মাকেন আসার আগেই গতকাল তড়িঘড়ি দিল্লি উড়ে যান কংগ্রেসের বিদ্রোহী শিবিরের নেতা শচীন পাইলট। জানা গেছে দিল্লিতে অজয় মাকেনের সঙ্গে গতকালই জরুরি বৈঠকে মিলিত হয়েছিলেন পাইলট। যদিও এই বৈঠকের বিষয়ে সাংবাদিকদের কিছু জানানো হয়নি। অজয় মাকেনের সঙ্গে দেখা করা ছাড়াও গতকালই প্রিয়াঙ্কা গান্ধী বঢরার সঙ্গেও ফোনে কথা বলেছেন শচীন পাইলট।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in