Punjab: দলে কোণঠাসা হয়ে পড়ছিলেন, অবশেষে রাহুলের সঙ্গে বৈঠকের পর ইস্তফা প্রত্যাহার সিধুর

সিধুকে পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতির পদে বসানোর সিদ্ধান্ত ছিল রাহুল-প্রিয়ঙ্কার। ফলে এই ঘটনায় তাঁরা অস্বস্তিতে পড়ে গিয়েছিলেন।
রাহুল গান্ধী, নভজ্যোত সিংহ সিধু
রাহুল গান্ধী, নভজ্যোত সিংহ সিধুছবি - INC ট্যুইটার

বেশ কয়েকদিন ধরে দলেই কোণঠাসা হয়ে পড়ছিলেন পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিংহ সিধু। তার জেরে নিজের পদ থেকে ইস্তফাও দেন। শেষপর্যন্ত দিল্লিতে রাহুল গান্ধীর বাড়ি গিয়ে বৈঠক করে নিজের ইস্তফা প্রত্যাহার করলেন তিনি। বৈঠকে ছিলেন এআইসিসি-তে পাঞ্জাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হরীশ রাওয়াত।

বৈঠকের পরে তিনি বলেন, ‘সিধু বলেছেন, সোনিয়া, রাহুল ও প্রিয়ঙ্কা গান্ধীর নেতৃত্বেই তিনি কাজ করবেন। ওঁদের কথা অনুযায়ী তিনি চলবেন। উনি রাহুল গান্ধীকে জানিয়েছেন, ইস্তফা প্রত্যাহার করে প্রদেশ কংগ্রেস সভাপতি হিসাবে ফের নিজের কাজ শুরু করবেন।'

দিনকয়েক আগে পঞ্জাবে নতুন মুখ্যমন্ত্রী হন চরণজিৎ সিংহ চন্নী। তারপর থেকে তিনি নিজের সিদ্ধান্ত অনুযায়ী মন্ত্রী ও পুলিশ-প্রশাসনের পদে নিয়োগ শুরু করেন। সিধু তাতে আপত্তি জানান। প্রতিবাদে প্রদেশ কংগ্রেস সভাপতি পদে ইস্তফা দেন।

সিধুকে ওই পদে বসানোর সিদ্ধান্ত ছিল রাহুল-প্রিয়ঙ্কার। ফলে এই ঘটনায় তাঁরা অস্বস্তিতে পড়ে যান। কিন্তু সিধুর দাবি মতো পঞ্জাব সরকারে কোনও রদবদল হয়নি। তিনি পদত্যাগের সিদ্ধান্তে অনড় ছিলেন। এদিকে দলে তাঁর বিকল্প নিয়েও চিন্তাভাবনা শুরু হতেই সুর নরম করেন সিধু। এর মধ্যে চন্নী প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহের সঙ্গেও বৈঠক করেছেন।

আজ বৈঠকের তাঁর উদ্বেগের কথা রাহুলকে জানিয়েছেন, সমাধান হয়ে গিয়েছে বলে জানান সিধু। রাওয়ত বলেন, ‘সিধুকে বলা হয়েছে, তাঁর উদ্বেগের বিষয়গুলি খতিয়ে দেখা হবে।’ সিধুর দাবি মতো পঞ্জাব সরকারে প্রশাসনিক স্তরে বদল হবে কি না, তা বোঝা যাচ্ছে না। তবে শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকের আগে পঞ্জাবের সমস্যা মেটাতে পেরে স্বস্তিতে কংগ্রেস হাইকমান্ড।

আজ সোনিয়া গান্ধী উত্তরপ্রদেশের নির্বাচনের জন্য প্রচার, ইস্তাহার ও অন্যান্য কমিটি গঠন করে ফেলেছেন। পিএল পুণিয়া প্রচার কমিটির প্রধান, সলমন খুরশিদ ইস্তাহার কমিটির প্রধান হয়েছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in