Punjab: মন্ত্রিসভার প্রথম বৈঠকে গরিব মানুষের জন্য একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নীর

২০২২এর গোড়ায় বিধানসভা নির্বাচন। তার আগে মানুষের মন কাড়তে মুখ্যমন্ত্রী চরণজিত সিং চন্নীর মন্ত্রিসভার প্রথম বৈঠকে আলোচনা হল দরিদ্র মানুষের কষ্ট লাঘব সংক্রান্ত ইস্যু নিয়ে।
Punjab: মন্ত্রিসভার প্রথম বৈঠকে গরিব মানুষের জন্য একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রী চরণজিৎ চন্নীর
পাঞ্জাব মন্ত্রীসভার প্রথম বৈঠকছবি পাঞ্জাব কংগ্রেসের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

২০২২এর গোড়ায় বিধানসভা নির্বাচন। তার আগে মানুষের মন কাড়তে মুখ্যমন্ত্রী চরণজিত সিং চন্নীর মন্ত্রিসভার প্রথম বৈঠকে আলোচনা হল দরিদ্র মানুষের কষ্ট লাঘব সংক্রান্ত ইস্যু নিয়ে। গতকাল আলোচনা হয়েছে ৩২০০০ বাড়ি নির্মাণ এবং ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া নিয়েও।

সোমবার রাতের বৈঠকে স্থির হয় ২ অক্টোবর জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে এই সব উদ্যোগের সূচনা করা হবে। বিশেষ নজর দেওয়া হবে শিক্ষা ও স্বাস্থ্যের মতো বিষয়ে যাতে সকলে সুলভে ভাল স্বাস্থ্য পরিষেবা ও শিক্ষার সুযোগ পায়।

মন্ত্রিসভা আবাসন ও নগরোন্নয়ন দফতরকে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা শ্রেণির জন্য ৩২০০০ বাড়ি তৈরি শুরু করার ওপর অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছে। এই বাড়িগুলি সহজ কিস্তিতে যোগ্য ব্যক্তিদের দেওয়া হবে।

চুক্তি ব্যবস্থা বাতিল করে জমির মালিককেই বিনা মাশুলে বালি তোলার অধিকার দেওয়া নিয়েও আলোচনা হয়। যাতে বাজারে কম দামে বালি পাওয়া যায়।

তফসিলি জাতি, অনগ্রসর শ্রেণি এবং দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষদের বাড়িতে বিনামূল্যে ২০০ র বদলে ৩০০ ইউনিট বিদ্যুৎ দেওয়ার বিষয়েও আলোচনা হয়। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত প্রধান সচিবকে মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে প্রস্তাবটি পেশ করতে বলা হয়েছে।

গ্রামীণ জল সরবরাহ কর্মসূচিতে চালু নলকূপগুলির বকেয়া বিদ্যুৎ বিল মকুব এবং গ্রামাঞ্চলে বিনামূল্যে জল সরবরাহ নিয়েও আলোচনা হয়। শহরাঞ্চলে বাড়িতে জল সরবরাহ এবং নিকাশির জন্য মাশুলে ছাড় দেওয়ার বিষয়টি পর্যালোচনা করা হয়।

শিক্ষার গুরুত্ব বিবেচনা করে মন্ত্রিসভা শিক্ষার অধিকার আইনের যথাযথ রূপায়ণে একটি সার্বিক নীতি তৈরি ও উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে আর্থিক সাহায্য দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.