Petrol Diesel Price Hike: একদিন বিরতির পর আজ আবার বাড়লো পেট্রোপণ্যের দাম
ছবি প্রতীকী সংগৃহীত

Petrol Diesel Price Hike: একদিন বিরতির পর আজ আবার বাড়লো পেট্রোপণ্যের দাম

মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ২৫ থেকে ২৮ পয়সা। এর আগেই দেশের বেশ কিছু রাজ্যে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

একদিন বিরতির পর দেশে আরও একদফা বাড়লো পেট্রোল ডিজেলের দাম। মঙ্গলবার পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ২৫ থেকে ২৮ পয়সা। এর আগেই দেশের বেশ কিছু রাজ্যে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে।

যেভাবে গত ৪মে থেকে পেট্রোল ডিজেলের দাম লাগাতার বেড়ে চলেছে তাতে আগামী দিনে প্রায় সব রাজ্যেই পেট্রোলের দামে সেঞ্চুরি হবার সম্ভাবনা। দেশের কমপক্ষে ১৫ শহরে পেট্রোল ১০০ টাকা ছাড়িয়েছে। যে তালিকায় আছে মুম্বাই ছাড়াও আছে হায়দারাবাদ, জয়পুর, বেঙ্গালুরু প্রভৃতি। পাটনায় এদিন পেট্রোলের দাম ৯৯.৮৬ টাকা প্রতি লিটার। ত্রিবান্দ্রমে ৯৯.৬২ টাকা।

মঙ্গলবার কলকাতায় লিটার পিছু ২৬ পয়সা বেড়ে পেট্রোলের দাম হ্যেছে ৯৭.৩৮ টাকা এবং লিটার পিছু ২৬ পয়সা বেড়ে ডিজেলের দাম ৯১.০৮ টাকা।

এদিন দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে লিটার পিছু ২৭ পয়সা বেড়ে পেট্রোলের দাম দাড়িয়েছেন ১০৩.৬৩ টাকা। গত ২৯ মে দেশের প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বাইতে পেট্রোলের দাম ১০০ টাকায় পৌঁছে যায়। এদিন মুম্বাইতে ডিজেল প্রতি লিটারে বেড়েছে ২৮ পয়সা। ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯৫.৭২ টাকা।

রাজধানী দিল্লিতে মঙ্গলবার লিটার পিছু ২৮ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৭.৫০ টাকা। লিটার প্রতি ২৬ পয়সা বেড়ে ডিজেলের দাম ৯৫.৪৪ টাকা।

চেন্নাইতে পেট্রোল এবং ডিজেলের দাম এদিন বেড়েছে ২৫ পয়সা প্রতি লিটার। যার ফলে এদিন শহরে প্রতি লিটার পেট্রোলের দাম দাঁড়িয়েছে ৯৮.৬৫ এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯২.৮৩ টাকা।

দেশের কমপক্ষে ১৫ শহরে পেট্রোল ১০০ টাকা ছাড়িয়েছে। যে তালিকায় আছে মুম্বাই ছাড়াও আছে হায়দারাবাদ, জয়পুর, বেঙ্গালুরু প্রভৃতি। পাটনায় এদিন পেট্রোলের দাম ৯৯.৮৬ টাকা প্রতি লিটার। ত্রিবান্দ্রমে ৯৯.৬২ টাকা।

দেশের পাঁচ রাজ্যে নির্বাচন পর্ব মিটে যাবার পর গত ৪মে থেকে পেট্রোল ডিজেলের দাম বাড়তে শুরু করে। ৪ মে ২০২১ দেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ে ১৫ এবং ১৮ পয়সা। গত ৪ মে ২০২১ দিল্লিতে পেট্রোলের দাম ছিলো ৯০.৫৫ এবং ডিজেলের দাম ছিলো ৮০.৯১ টাকা। মুম্বাইতে পেট্রোলের দাম ছিলো ৯৬.৯৫ এবং ডিজেলের দাম ছিলো ৮৭.৯৮ টাকা। কলকাতায় পেট্রোল এবং ডিজেলের দাম ছিলো যথাক্রমে ৯০.৭৬ এবং ৮৩.৭৮ টাকা। চেন্নাইতে পেট্রোল এবং ডিজেলের দাম ছিলো ৯২.৫৫ ও ৮৭.৯৮ টাকা।

প্রসঙ্গত, স্থানীয় কর ও পরিবহন খরচের ওপর নির্ভর করে দেশের বিভিন্ন জায়গায় পেট্রোল-ডিজেলের দাম বিভিন্ন হয়। গত ২৬ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর ২৭ ফেব্রুয়ারি পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়েছিল তেল বিপণন সংস্থাগুলো। এরপর টানা দু'মাস থমকে ছিল মূল‍্যবৃদ্ধি। বরং মাঝে ১৫ এপ্রিল দাম কমেছিল পেট্রোল-ডিজেলের। ফল ঘোষণার পর ৪মে থেকে ফের জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in