Pegasus: যা হয়েছে তা অত‍্যন্ত নোংরা কাজ - স্পাইওয়ার নজরদারি প্রসঙ্গে নীতিশ কুমার

পেগাসাস কেলেঙ্কারি প্রসঙ্গে একথা বললেন এনডিএ সরকারের জোটসঙ্গী জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। স্পাইওয়্যারের মাধ্যমে ফোন হ‍্যাকিং করাকে "নোংরা", "ফালতু" কাজ বলে অভিহিত করেছেন তিনি।
Pegasus: যা হয়েছে তা অত‍্যন্ত নোংরা কাজ - স্পাইওয়ার নজরদারি প্রসঙ্গে নীতিশ কুমার
সোমবার জনতার দরবারে নীতিশ কুমারছবি জেডিইউ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

জনগণকে বিরক্ত করতে এবং তাঁদের কাজে বাধা দিতে নতুন প্রযুক্তিকে ব্যবহার করা হচ্ছে। এটা ঠিক নয়। পেগাসাস কেলেঙ্কারি প্রসঙ্গে একথা বললেন এনডিএ সরকারের জোটসঙ্গী জেডিইউ প্রধান তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। স্পাইওয়্যারের মাধ্যমে ফোন হ‍্যাকিং করাকে "নোংরা", "ফালতু" কাজ বলে অভিহিত করেছেন তিনি।

সোমবার পাটনাতে জনতার দরবার অনুষ্ঠানের পর সাংবাদিকদের সামনে নীতিশ কুমার বলেন, "যা হয়েছে তা অত‍্যন্ত নোংরা। ফালতু কাজ। কাউকে এভাবে বিরক্ত করা ভালো নয়। নতুন প্রযুক্তি আসার সাথে সাথে তার অপব্যবহারও আসছে। এগুলোর সাহায্যে মানুষকে সমস‍্যায় ফেলা হচ্ছে। তাঁদের কাজে বাধা দেওয়া হচ্ছে।"

প্রসঙ্গত, গতকালই একটি অনলাইন নিউজ প্ল‍্যাটফর্ম The Wire দাবি করে লোকসভা নির্বাচনকে নজরে রেখে ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে ২০১৯ সালের মাঝামাঝি সময় পর্যন্ত ভারতের একাধিক রাজনৈতিক ব‍্যক্তিত্ব, সাংবাদিক, আইনজীবী, সমাজকর্মী, ব‍্যবসায়ী, বিচারকদের ফোন হ‍্যাক করা হয়েছিল। পেগাসাস নামক এক ইজরায়েলী স্পাইওয়্যারের মাধ্যমে একাধিক ব্যক্তির ফোন হ‍্যাক করা হয়েছে বলে দাবি Wire-এর।

ইজরায়েলি সংস্থা NSO এই স্পাইওয়্যার ভারত সরকারকে বিক্রি করেছিল। যদিও ভারত সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। সরকারের তরফ থেকে বলা হয়েছে, "নির্দিষ্ট ব‍্যক্তিদের ওপর নজরদারি চালানোর অভিযোগের সাথে সত‍্যের কোনো সম্পর্ক নেই।" আজ সংসদে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও একথা বলেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in