Pegasus: আগামী সপ্তাহ থেকে ফোনে আড়িপাতা কাণ্ডের মামলা শুনানি সুপ্রিম কোর্টে

হিন্দু গ্রুপ অফ পাবলিকেশনের ডিরেক্টর এন রাম এবং এশিয়ানেটের প্রতিষ্ঠাতা শশী কুমার। ফোনে আড়িপাতা কাণ্ডে নিরপেক্ষ তদন্তের দাবি করেই এঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি

পেগাসাস নিয়ে তদন্তের আবেদন করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন একদল সাংবাদিক। শুক্রবার শীর্ষ আদালতের তরফে তাঁদের এই আবেদন গ্রহণ করা হয়েছে। আগামী সপ্তাহ থেকেই এই মামলার শুনানি শুরু হবে। কোনও বিচারপতি বা অবসরপ্রান্ত বিচারপতির তত্ত্বাবধানে এই তদন্ত শুরু হবে।

হিন্দু গ্রুপ অফ পাবলিকেশনের ডিরেক্টর এন রাম এবং এশিয়ানেটের প্রতিষ্ঠাতা শশী কুমার। ফোনে আড়িপাতা কাণ্ডে নিরপেক্ষ তদন্তের দাবি করেই এঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। প্রধান বিচারপতি এনভী রামানার বেঞ্চ আগামী সপ্তাহে এই আবেদনের শুনানি শুরু করবেন। সুধি সমাজ থেকে শুরু করে বিরোধী রাজনীতিবিদ, সাংবাদিক, আদালতের কর্মীদের ফোনেও আড়িপাতার ঘটনায় সারা দেশ ও বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।সুতরাং অবিলম্বে ঘটনা তদন্তের প্রয়োজন বলে জানান প্রবীণ আইনজীবী কপিল সিবল। আবেদনকারীদের পক্ষ থেকে তিনি আদালতে মামলা লড়বেন।

পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে মোবাইল ফোন বেআইনিভাবে হ্যাক করে মানুষের বাকপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করা হয়েছে। এমনকী, সরকারের কোনও সংস্থার কাছে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের লাইসেন্স রয়েছে কী না তা জানতে চেয়েও আবেদন করা হয়েছে শীর্ষ আদালতে। প্রত্যক্ষ হোক বা পরোক্ষ, যেভাবেই ফোনে আড়িপাতার বিষয়টি পরিচালনা করা হয়েছে, তা বিস্তারিতভাবে কেন্দ্রকে জানাতেও হবে বলে আদালতে আবেদন করা হয়েছে।আও জানানো হয়েছে, অনেক মোবাইল ফোনের ফরেনসিক টেস্ট করিয়ে প্রমাণ পাওয়া গিয়েছে যে, সেই সব ফোনে স্পাইওয়্যার আড়ি পেতেছিল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in