Niti Aayog: আচমকা ইস্তফা নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের

২০১৭ সালে নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিশিষ্ট অর্থনীতিবিদ রাজীব কুমার। তৎকালীন ভিসি অরবিন্দ পানাগড়িয়াও মেয়াদ শেষের আগে ইস্তফা দেওয়ায় নিয়গ করা হয়েছিল মিঃ কুমারকে।
Niti Aayog: আচমকা ইস্তফা নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমারের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে রাজীব কুমারফাইল ছবি

মেয়াদ শেষের আগেই আচমকা ইস্তফা দিলেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। যার ফলে তড়িঘড়ি নতুন ভাইস চেয়ারম্যান নিয়োগ করতে হলো কেন্দ্রে। অর্থনীতিবিদ সুমন কে বেরিকে নীতি আয়োগের নতুন ভাইস চেয়ারম্যান হিসেবে বেছে নিয়েছে কেন্দ্র। সরকারী বিবৃতি বলা হয়েছে আগামী ১ মে থেকে দায়িত্ব নেবেন বেরি।

২০১৭ সালের আগস্ট মাসে সরকারী থিঙ্ক-ট্যাঙ্ক নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বিশিষ্ট অর্থনীতিবিদ রাজীব কুমার। তৎকালীন ভিসি অরবিন্দ পানাগড়িয়াও মেয়াদ শেষের আগে ইস্তফা দেওয়ায় নিয়গ করা হয়েছিল মিঃ কুমারকে। অরবিন্দ পানাগড়িয়া অবশ্য নিজের অ্যাকাডেমিক চাকুরী জীবনে ফিরে যাওয়ার জন্য নীতি আয়োগ থেকে ইস্তফা দিয়েছিলেন। কিন্তু রাজীব কুমার কেনো ইস্তফা দিয়েছেন তা জানা যায়নি এখনো।

সরকারী বিবৃতি অনুযায়ী, রাজীব কুমারের ইস্তফা গৃহীত হয়েছে। ৩০ এপ্রিল তাঁকে এই পদ থেকে অব্যাহতি দেওয়া হবে।

রাজীব কুমার অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে DPhill এবং লখনউ ইউনিভার্সিটি থেকে PhD করেছেন। তিনি সেন্টার ফর পলিসি রিসার্চ (CPR)-এর সিনিয়র ফেলো ছিলেন। নীতি আয়োগের ভিসি থাকাকালীন বিলগ্নিকরণ, অ্যাসেট মনেটাইজেশন, উচ্চাকাঙ্খী জেলা প্রোগ্রাম, বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধি ইত্যাদির উপর গুরুত্ব দিয়েছিলেন তিনি।

অন্যদিকে মিঃ বেরি আগে নিউ দিল্লির ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লাইড ইকোনমিক রিসার্চ (NCAER)-এর ডিরেক্টর জেনারেল ছিলেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ, স্ট্যাটিসটিক্যাল কমিশন এবং ভারতীয় রিজার্ভ ব্যাংকের মনিটারি পলিসির টেকনিক্যাল উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে রাজীব কুমার
MPI: নীতি আয়োগের দারিদ্র্য সূচকে শীর্ষে BJP শাসিত রাজ্যগুলো, মোদী কি শিখবেন? - প্রশ্ন ইয়েচুরির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.