লোকসভায় পাশ NCT বিল, 'দিল্লিবাসীর অপমান', সরব কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়ালফাইল ছবি

লোকসভায় পাশ NCT বিল, 'দিল্লিবাসীর অপমান', সরব কেজরিওয়াল

কেন্দ্রের দাবি, এতে দিল্লির মানুষেরই উপকার হবে। দিল্লি পরিচলনার ক্ষেত্রে জটিলতা অনেক কমবে। দিল্লি আরও বেশি স্বনির্ভর হবে। কিন্তু এই যুক্তি প্রথম থেকেই খারিজ করে এসেছে আম আদমি পার্টি।

সোমবার লোকসভায় পাশ হয়ে গেল গভর্নমেন্ট অফ ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি অফ দিল্লি (সংশোধিত) বিল, ২০২১। এই বিল আইনে পরিণত হলে যে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে গেলে দিল্লির সরকারকে সেখানকার লেফটেন্যান্ট গভর্নরের অনুমতি নিতে হবে। যা বকলমে কেন্দ্রের বিজেপি সরকারের হাতে ক্ষমতা তুলে দেওয়ার সামিল বলে অভিযোগ আম আদমি পার্টির। এই বিল নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি জানিয়ে এসেছে দিল্লির শাসক দল আম আদমি পার্টি, বিরোধী দল কংগ্রেস, বিএসপি, শিবসেনা, এনসিপি। বিলটি লোকসভায় পাশ হওয়ার পর কড়া প্রতিক্রিয়াও জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই বিলটি সম্পূর্ণ অসাংবিধানিক বলেও দাবি করেছেন তিনি।

বিল নিয়ে কেন্দ্রীয় সরকারের দাবি, এতে দিল্লির মানুষেরই উপকার হবে। দিল্লি পরিচলনার ক্ষেত্রে জটিলতা অনেক কমবে। দিল্লি আরও বেশি স্বনির্ভর হবে। কিন্তু এই যুক্তি প্রথম থেকেই খারিজ করে এসেছে আম আদমি পার্টি। আপের দাবি, এর ফলে দিল্লির রাজ্য সরকারের হাত থেকে কার্যত সব ক্ষমতা কেন্দ্র নিজের হাতে নিতে চাইছে। কেন্দ্রীয় সরকার যদিও এই সিদ্ধান্তকে রাজনৈতিক পদক্ষেপ হিসাবে না দেখতে আবেদন করেছে তবে তাতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ক্ষোভ কমছে না। লোকসভার পর এই বিল এবার যাবে সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায়।

লোকসভায় বিল পাশ হওয়ার পর অরবিন্দ কেজরিওয়াল টুইটে অভিযোগ করেন, 'এই বিল দিল্লির মানুষের প্রতি অপমান। এই বিলের ফলে দিল্লির নির্বাচিত সরকারের হাত থেকে ক্ষমতা কেড়ে নেওয়া হচ্ছে। ক্ষমতা তাদের হাতে যাচ্ছে যাদের মানুষ ভোট দিয়ে হারিয়েছিলেন। বিজেপি মানুষের সঙ্গে প্রতারণা করল।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in