AAP: গরিবের খাদ্যে ট্যাক্স চাপিয়ে ধনীদের কোটি টাকার ঋণ মকুব - কেন্দ্রের সমালোচনায় কেজরিওয়াল

তিনি বলেন, আমরা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে চলেছি। এদিকে কেন্দ্র চাল-গমের ওপর কর বসিয়েছে। যা কখনও ঘটেনি। মোদী সরকারের এই কাজ অত্যন্ত নিন্দনীয়।
কেন্দ্রের বিরোধিতায় অরবিন্দ কেজরিওয়াল
কেন্দ্রের বিরোধিতায় অরবিন্দ কেজরিওয়ালগ্রাফিক্স সুমিত্রা নন্দন

মোদী সরকারের বিরুদ্ধে সরব হলেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। তাঁর অভিযোগ ধনীদের জন্য ট্যাক্স ছাড় দিচ্ছে কেন্দ্র। অন্যদিকে গরিব মানুষের খাবারের ওপরেও GST চাপাচ্ছে।

বৃহস্পতিবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘কেন্দ্র অগ্নিপথ প্রকল্প এনেছে। এদিকে তাদের পেনশন দেওয়ার টাকা নেই। স্বাধীনতার পর এই প্রথম এমন হল যেখানে দেশের কোষাগারে সৈন্যদের জন্য অর্থের অভাব।'

তিনি এও বলেন, 'কেন্দ্রীয় সরকার রাজ্যগুলির সাথে ট্যাক্সের একটি অংশ ভাগ করে নেয়। এখন ২৯-৩০ শতাংশ পায় রাজ্যগুলি। আগে যেটা ছিল ৪২ শতাংশ। কেন্দ্র ২০১৪ সালে যে কর আদায় করে তার ২ থেকে ৩ গুন বেশি নিচ্ছে এখন। এত টাকা যাচ্ছে কোথায়?’

এছাড়া এদিন তিনি বলেন, আমরা স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে চলেছি। এদিকে কেন্দ্র চাল-গমের ওপর কর বসিয়েছে। যা কখনও ঘটেনি। মোদী সরকারের এই কাজ অত্যন্ত নিন্দনীয়। দেশের এত খারাপ অবস্থা হলো কীভাবে? যেখানে গরিব মানুষের খাদ্যের ওপর ট্যাক্স বসাতে হচ্ছে।

সাংবাদিকদের সামনে তিনি ২০১৪ সালের বাজেট তুলে ধরে মোদীকে কটাক্ষ করেন। আপ সুপ্রিমো বলেন, ১৪-তে সরকারের বাজেট ছিল ২০ লক্ষ কোটি টাকা। বর্তমানে কেন্দ্রের বাজেট ৪০ লক্ষ কোটি টাকা। শুধুমাত্র ১০ লক্ষ কোটি টাকা ব্যয় হয়েছে ধনীদের জন্য। যাঁরা সরকারের ঘনিষ্ঠ তাঁদের ঋণ মকুব করা হয়েছে। এমনকি ৫ লক্ষ কোটি টাকা বেসরকারি সংস্থাকে ছাড় দেওয়া হয়েছে। কিন্তু এই বিশাল পরিমাণ অর্থ জনসাধারণের খাদ্য খাতে খরচ করা হয়নি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in