পুনের তালেগাঁওতে জেনারেল মোটরসের কারখানায় লে অফ, ১৪১৯ কর্মী বিপাকে

জেনারেল মোটরস, তালেগাঁও প্ল্যান্ট
জেনারেল মোটরস, তালেগাঁও প্ল্যান্টফাইল ছবি সংগৃহীত

লে অফের কবলে জেনারেল মোটরস-এর ১৪১৯ জন কর্মী। পুনের তালেগাঁও প্ল্যান্টের সমস্ত কর্মীকেই লে অফের আওতায় এনেছে জেনারেল মোটরস। গতকাল শুক্রবার ইউনিটের সমস্ত কর্মীদের এবং জেনারেল মোটরস এমপ্লয়িজ ইউনিয়নের সেক্রেটারি এবং প্রেসিডেন্টকে ই-মেল-এর মাধ্যমে এই চিঠির কপি পাঠানো হয়েছে।

জানা যাচ্ছে ইন্ডাস্ট্রিয়াল ডিসপুট অ্যাক্টের ধারা ২৫ অনুসারে পুনের তালেগাঁও কারখানার সমস্ত কর্মীকে লে অফের আওতায় আনা হয়েছে। ইতিমধ্যেই সংস্থার এই একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পথে যাবার হুঁশিয়ারি দিয়েছে জেনারেল মোটরস এমপ্লয়িজ ইউনিয়ন।

লে অফ প্রসঙ্গে সংস্থার ইন্টারন্যাশনাল ডিরেক্টর ফর কমিউনিকেশন জর্জ সভিগোস জানিয়েছেন – গত চার মাস ধরে কোনো উৎপাদন না হওয়া সত্ত্বেও কোম্পানী সমস্ত কর্মীকে বেতন দিয়েছে। আমরা সমস্ত কর্মীদের স্বেচ্ছাবসরের কথা জানিয়েছি। যদিও ইউনিয়ন স্বেচ্ছাবসরের বিরোধিতা করেছে। এই অবস্থায় এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া আমাদের সামনে কোনো রাস্তা খোলা ছিলো না।

পুনের তালেগাঁও প্ল্যান্টের গেটে লে অফ সংক্রান্ত যে নোটিশ টাঙ্গানো হয়েছে তাতে বলা হয়েছে – কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণে লে অফ ঘোষণা করা হয়েছে। যেহেতু এই ঘটনা প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে পড়ে তাই ইন্ডাস্ট্রিয়াল ডিসপুট অ্যাক্টের ২৫ এম ধারা অনুসারে এর জন্য কোনো অনুমতি নেবার প্রয়োজন পড়ে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in