Bihar: ৩৩ মাস পড়াতে পারেননি, প্রায় ২৪ লক্ষ টাকা বেতন ফেরত দিলেন অধ্যাপক লালন কুমার

অনেক মাস্টারমশাইরা অনলাইন ক্লাস করিয়ে পুরোমাসের বেতন নিয়েছিলেন। কিন্তু সেই বেতন নিতে অস্বীকার করলেন লালন কুমার। তিনি বলেন, এই টাকা নিতে আমার বিবেক আমাকে বাধা দেয়। কারণ আমি না পড়িয়ে বেতন নিতে পারবো না।
অধ্যাপক লালন কুমার
অধ্যাপক লালন কুমারগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

স্বার্থের দুনিয়াতে অনন্য নজির গড়লেন বিহারের নীতিশেস্বর কলেজের অধ্যাপক লালন কুমার। তিনি নিজের ৩৩ মাসের বেতন ফিরিয়ে দিলেন কলেজ কর্তৃপক্ষের কাছে। ফেরালেন প্রায় ২৪ লক্ষ টাকা।

অতিমারীর ফলে দু’বছর বন্ধ ছিল স্কুল-কলেজ। পঠন পাঠন হয়েছিল অনলাইনের মাধ্যমে। অনেক মাস্টারমশাইরা অনলাইন ক্লাস করিয়ে পুরো মাসের বেতন নিয়েছিলেন। কিন্তু সেই বেতন নিতে অস্বীকার করলেন লালন কুমার। তিনি বলেন, এই টাকা নিতে আমার বিবেক আমাকে বাধা দেয়। কারণ আমি না পড়িয়ে বেতন নিতে পারবো না।

পাশাপাশি তিনি বলেন, অনলাইন ক্লাস করিয়েছিলাম। কিন্তু তাতে হাতে গোনা কিছু ছাত্র উপস্থিত ছিল হিন্দি ক্লাসের জন্য। লালন ২৩ লাখ ৮২ হাজার ২২৮ টাকা ফেরত দেন বি আর আম্বেদকর বিহার ইউনিভার্সিটির রেজিস্ট্রারের কাছে ফেরত দেন।

তিনি আরও বলেন, যদি আমি পাঁচ বছর না পড়িয়ে বেতন নিতাম, তাহলে সেটা প্রাতিষ্ঠানিক মৃত্যুর সমান হত। আমি আমার মনের কথা শুনে সিদ্ধান্ত নিয়েছিলাম দু’বছর নয় মাসের বেতন আমি ইউনিভার্সিটির কাছে ফেরত দিয়ে দেব।

অধ্যাপকের এমন সিদ্ধান্ত দেখে সকলে অবাক হয়েছেন ঠিকই। অনেকে আবার প্রশংসাও করেছেন লালনের মহানুভবতা দেখে। বিহারের রাজ্য ইউনিভার্সিটির রেজিস্ট্রার আর কে ঠাকুর এই ঘটনায় আপ্লুত হয়েছেন। তবে এই বিষয়টির পাশাপাশি অন্য তথ্যও বিশিষ্ট মহলে চিন্তা সৃষ্টি করেছে। কারণ বিহারের শিক্ষা ব্যবস্থার করুণ চিত্রও ফুটে উঠছে লালনের কথায়।

অধ্যাপক লালন কুমার
Tamil Nadu: তামিলনাড়ুতেও একনাথ সিন্ধের আবির্ভাব ঘটবে - দাবি বিজেপির, গুরুত্ব দিতে নারাজ DMK

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in