RSSকে “প্রোটো ফ্যাসিস্ট” বলার দায়ে সাসপেন্ড কেরলের প্রফেসর, একযোগে বিরোধিতায় CPIM-Congress

সাসপেনশন প্রত্যাহার করে নেওয়ার আবেদন করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ককে চিঠি লিখেছেন সিপিআইএম নেতা ভি শিভাদাসন ও কংগ্রেস নেতা শশী থারুর।
RSSকে “প্রোটো ফ্যাসিস্ট” বলার দায়ে সাসপেন্ড কেরলের প্রফেসর, একযোগে বিরোধিতায় CPIM-Congress
প্রফেসর গিলবার্ট সেবাস্টিয়ানছবি সৌজন্যে- ন্যাশনাল হেরাল্ড

আরএসএস-কে 'প্রোটো-ফ্যাসিস্ট' সংগঠন বলার দায়ে সাসপেন্ড হতে হল কেরল বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও রাজনীতি বিভাগের প্রফেসর গিলবার্ট সেবাস্টিয়ানকে। বিশ্ববিদ্যালয়ের এবিভিপির তরফে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জমা পড়ার পরই সেবাস্টিয়ানের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

এদিকে, অবিলম্বে প্রফেসরের সাসপেনশন প্রত্যাহার করে নেওয়ার আবেদন করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ককে চিঠি লিখেছেন সিপিআইএম নেতা ভি শিভাদাসন। সেবাস্টিয়ানের সাসপেনশনকে 'অবিচার' বলেও আখ্যা দিয়েছেন তিনি। শিভাদাসন চিঠিতে উল্লেখ করেছেন, একজন শিক্ষাবিদ নিজের দৃষ্টিভঙ্গির সাহায্যে তাঁর নীরব ভাবনা ও সমালোচনা করে বরখাস্ত হয়েছেন। শিক্ষা মানুষকে প্রশ্ন করতে শেখায়। একজন দায়িত্বশীল নাগরিকের সেটাই দায়িত্ব।

ছবি সৌজন্যে- ন্যাশনাল হেরাল্ড

তাঁর মতে- শিক্ষকদের জন্যও বাকস্বাধীনতা থাকা দরকার। কিন্তু এই সাসপেনশন একজন শিক্ষাবিদের স্বাধীনতা খর্ব করেছে। ক্লাসরুম অবশ্যই খোলাখুলি আলোচনা করার জন্য। এইধরনের পদক্ষেপে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও পড়ুয়াদের উপর বিভিন্ন রূপে ক্রমাগত আক্রমণের পরিমাণ বাড়বে বলেও তিনি উল্লেখ করেন। শিবাদাসন আরও আবেদন করেন, উচ্চশিক্ষাক্ষেত্রে অবশ্যই শিক্ষকদের স্বাধীনতা থাকা উচিত। তাঁদের উপর এমন আক্রমণ শানানো বন্ধ করা উচিত।

এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পোখরিয়ালকে চিঠি লিখে হস্তক্ষেপের আবেদন করেছেন কংগ্রেস নেতা শশী থারুর ও কাসারগোদ লোকসভার সদস্য রাজমোহন উন্নিথান।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in