Kerala: মসজিদের ভিতরে রাজনৈতিক কর্মসূচি, IUML-র প্রস্তাবে 'না' মুসলিম বুদ্ধিজীবীদের

রাজ্য সরকারের রিক্রুক্টমেন্ট বোর্ড (PSC) কে কেরালার ওয়াকফ বোর্ডের কর্মী নিয়োগের দায়িত্ব দিয়েছে বাম সরকার। এখানেই আপত্তি মুসলিম লিগের।
Kerala: মসজিদের ভিতরে রাজনৈতিক কর্মসূচি, IUML-র প্রস্তাবে 'না' মুসলিম বুদ্ধিজীবীদের
ফাইল চিত্র

কেরালার বিরোধী রাজনৈতিক দল “ ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ” মসজিদের মধ্যে সরকার বিরোধী আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে। তাঁদের দাবি কেরালা বাম সরকার মুসলিম বিরোধী সিদ্ধান্ত নিয়েছে। তার প্রতিবাদে তাঁরা মসজিদের মধ্যেই প্রতিবাদ করবেন। প্রসঙ্গত, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ ( IUML ) কংগ্রেসের জোটসঙ্গী। কিন্তু বাধ সেধেছে মুসলিম লীগ ঘনিষ্ঠ বুদ্ধিজীবীরা। তাঁরা রাজনৈতিক কর্মকান্ডের জন্য ধর্মীয় স্থানকে ব্যবহার করতে নারাজ।

সম্প্রতি, রাজ্য সরকারের রিক্রুক্টমেন্ট বোর্ড (PSC) কে কেরালার ওয়াকফ বোর্ডের কর্মী নিয়োগের দায়িত্ব দিয়েছে বাম সরকার। এখানেই আপত্তি মুসলিম লিগের। তাঁরা এই সিদ্ধান্তের প্রতিবাদে মসজিদের মধ্যেই প্রতিবাদ করতে চান। কিন্তু মুসলিম লিগ ঘনিষ্ঠ বুদ্ধিজীবী সংগঠন – “সমস্থ কেরালা জাম-ইয়্যাথুল” এই কর্মসূচিতে নিজেদের জড়াতে নারাজ। মুসলিম লিগের নেতাদের সাথে বৈঠকে তাঁরা তাঁদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। ফলে বেশ বিপাকেই পড়েছেন মুসলিম লিগ নেতৃত্ব।

সভাপতি সৈয়দ মুহাম্মদ জিফরি মুথুকোয়া থাঙ্গাল বৃহস্পতিবার কোঝিকোডে বলেছেন যে, তাঁরা মসজিদকে প্রতিবাদের স্থান বানাতে চান না। তাঁর কথায় – “ওয়াকফ বোর্ডের নিয়োগে পিএসসির হস্তক্ষেপ করার সিদ্ধান্তে আমরাও আপত্তি জানিয়েছি। আমরা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কাছে আমাদের আপত্তির কথা জানিয়েছি। তিনি বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। তবে আমরা আইনশৃঙ্খলার স্বার্থে মসজিদের মধ্যে কোনও রাজনৈতিক কর্মসূচি করতে চাই না। এই ধরনের কোনও কর্মসূচিকে আমরা সমর্থন করব না।”

অন্যদিকে, শাসক দল সিপিআইএম বক্তব্য - মুসলিম লিগের এই সিদ্ধান্ত রাজ্যকে সাম্প্রদায়িক মেরুকরণের দিকে এগিয়ে নিয়ে যাবে। এই কর্মসূচি সংঘ পরিবারকে উৎসাহিত করবে। তারাও মন্দিরের মধ্যে রাজনৈতিক কর্মসূচি করবে। আমরা রাজনৈতিকভাবে এই সাম্প্রদায়িক মেরুকরণ প্রতিহত করব।

Kerala: মসজিদের ভিতরে রাজনৈতিক কর্মসূচি, IUML-র প্রস্তাবে 'না' মুসলিম বুদ্ধিজীবীদের
Rural Wages: শ্রমিকদের মজুরিতে শীর্ষে কেরল - RBI, সঠিক মজুরি শ্রমিকের অধিকার - পিনারাই বিজয়ন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in