Karnataka: ইয়েদুরিয়াপ্পার ইস্তফার পর জোর রাজনৈতিক তৎপরতা, নতুন মুখ্যমন্ত্রীর শপথ বৃহস্পতিবার

আগামী দিন দুয়েকের মধ্যেই বি এস ইয়েদুরিয়াপ্পার উত্তরসূরীর নাম ঘোষণা করতে পারে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির দলীয় সূত্র অনুসারে, আজই দিল্লিতে সংসদীয় কমিটির এক বৈঠকে এই নাম চূড়ান্ত হতে পারে।
বি এস ইয়েদুরিয়াপ্পা
বি এস ইয়েদুরিয়াপ্পাফাইল ছবি, বি এস ইয়েদুরিয়াপ্পার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আগামী দিন দুয়েকের মধ্যেই বি এস ইয়েদুরিয়াপ্পার উত্তরসূরীর নাম ঘোষণা করতে পারে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির দলীয় সূত্র অনুসারে, আজই দিল্লিতে সংসদীয় কমিটির এক বৈঠকে এই নাম চূড়ান্ত হতে পারে। গতকালই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন বর্ষীয়ান বিজেপি নেতা বি এস ইয়েদুরিয়াপ্পা।

এদিনের বৈঠকে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি জে পি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, জাতীয় কার্যকরী সম্পাদক বি এল সন্তোষ এবং দলের পক্ষে কর্ণাটকের দায়িত্বপ্রাপ্ত অরুণ সিং।

অন্য এক সূত্রের খবর অনুসারে, আজই কর্ণাটকে আসছে বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দল। যে দলে থাকবেন পীযূষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান এবং ভূপেন্দ্র যাদব। তাঁরা আগামীকাল বুধবার কর্ণাটকের বিধায়কদলের সঙ্গে বৈঠক করবেন বলেও জানা গেছে। এরপরেই আগামী বৃহস্পতিবার রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে।

কর্ণাটক রাজ্য বিজেপি সভাপতি নলিন কুমার কাটিল এবং অরুণ সিং আগেই জানিয়েছেন আগামী বৃহস্পতিবার রাজ্যে নতুন মুখ্যমন্ত্রী শপথ নেবেন।

ইয়েদুরিয়াপ্পার ইস্তফা নিয়ে দলেরই এক অংশের আপত্তি, লিঙ্গায়েত ধর্মগুরুদের প্রকাশ্য বিরোধিতার পর পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার আগে যথেষ্ট সাবধানী বিজেপি। তাই চূড়ান্ত ঘোষণার আগে সমস্ত পক্ষের সঙ্গেই কথাবার্তা চালিয়ে যাওয়া হচ্ছে। অন্যদিকে ইয়েদুরিয়াপ্পার ইস্তফার আগে ক্ষোভ প্রকাশ করলেও ইস্তফার পরে এই বিষয়ে বীরাশৈব লিঙ্গায়েত ধর্মগুরুদের পক্ষ থেকে আর কিছু জানানো হয়নি। জানা গেছে বালেহোসার মঠের ধর্মগুরু দিঙ্গলেশ্বর স্বামীজীর নির্দেশেই আপাতত মুখ বন্ধ রেখেছেন ধর্মগুরুরা। এমনকি ইয়দুরিয়াপ্পার নিজের জেলা ছাড়া রাজ্যের অন্য কোথাও এখনও পর্যন্ত এই বিষয়ে কোনো বিক্ষোভ হয়নি।

গতকাল বি এস ইয়েদুরিয়াপ্পার ইস্তফার পরেই জে পি নাড্ডা, অমিত শাহ এবং প্রহ্লাদ যোশী কর্ণাটকের পরিস্থিতি পর্যালোচনায় এক রুদ্ধদ্বার বৈঠক করেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in