Karnataka: সিএএ বিরোধী বিক্ষোভে গুলিচালনার ঘটনায় পুলিশকে ক্লিনচিট রাজ্য সরকারের

CAA বিরোধী প্রতিবাদে গুলিচালনার ঘটনায় রাজ্য পুলিশকে ক্লিনচিট দিলো কর্ণাটক সরকার। গত ২০১৯ সালে ম্যাঙ্গালুরু শহরে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট আইন (সিএএ) বিরোধী এক মিছিলে গুলি চালায় কর্ণাটক পুলিশ।
ম্যাঙ্গালুরুতে ১৯ ডিসেম্বর ২০১৯ পুলিশের গুলিচালনা
ম্যাঙ্গালুরুতে ১৯ ডিসেম্বর ২০১৯ পুলিশের গুলিচালনাছবি, দ্য স্ক্রল-এর সৌজন্যে

সিএএ বিরোধী প্রতিবাদে গুলিচালনার ঘটনায় রাজ্য পুলিশকে ক্লিনচিট দিলো কর্ণাটক সরকার। শুক্রবার কর্ণাটক হাইকোর্টের কাছে বিষয়টি জানানো হয়েছে। গত ২০১৯ সালে ম্যাঙ্গালুরু শহরে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট আইন (সিএএ) বিরোধী এক মিছিলে গুলি চালায় কর্ণাটক পুলিশ।

শুক্রবার কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থীর নেতৃত্বাধীন ডিভিশনাল বেঞ্চের কাছে এক বিবৃতিতে একথা জানিয়েছে রাজ্য সরকার। সিএএ বিরোধী বিক্ষোভে পুলিশি গুলিচালনার প্রতিবাদে এক জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন সদ্য প্রয়াত বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামী এইচ এস ডোরাইস্বামী এবং অন্যান্যরা। তাঁরা কর্ণাটক হাইকোর্টের কাছে এই ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছিলেন।

রাজ্য সরকারের পক্ষের আইনজীবী, অ্যাডিশনাল অ্যাডভোকেট ধ্যান চিন্নাপ্পা আদালতে জানান, ওই ঘটনায় ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত শেষ হয়েছে এবং রিপোর্ট আদালতের কাছে জমা দেওয়া হয়েছে। তিনি আরও জানান, ম্যাজিস্ট্রেটের জমা দেওয়া রিপোর্টে রাজ্য সরকার এই রিপোর্টে মান্যতা দিয়েছে।

বেঞ্চের পক্ষ থেকে এই ঘটনায় শুনানি মুলতুবি করে দিয়ে রাজ্য সরকারকে এফিডেভিট দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর পাশাপাশি তিনি বেঞ্চের কাছে আরও জানিয়েছেন, ওই হিংসার ঘটনায় যারা অভিযুক্ত তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়েছে এবং ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট ওই ঘটনার তদন্ত করে দেখছে।

যদিও আবেদনকারীদের পক্ষ থেকে প্রফেসর রবি ভারমা কুমার এই বিষয়ে তাঁর আপত্তি জানিয়েছেন।

প্রসঙ্গত, ডিসেম্বর ১৯, ২০১৯-এর ওই ঘটনায় পুলিশি গুলিচালনায় জলিল (৪৯) এবং নৌসিন (২৩) নামের দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিলো। অভিযোগ বিক্ষোভ মিছিল চলাকালীন মিছিল হিংস্র হয়ে ওঠে এবং পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোঁড়া হয়। ওই দিন কয়েকশো সিএএ বিরোধী বিক্ষোভকারী মিছিল করে ম্যাঙ্গালুরু উত্তর পুলিশ থানার দিকে যাবার পথে হাঙ্গামা বাধে। অভিযোগ বিক্ষোভকারীরা রাস্তায় টায়ার জ্বালায় এবং পুলিশকে লক্ষ্য করে ইট ছোঁড়ে। এরপরেই পুলিশ বিক্ষোভকারীদের ওপর সরাসরি গুলি চালায় এবং তাতে নৌসিন এবং জলিলের মৃত্যু হয়।

এই ঘটনায় ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দেবার পর উদুপি ডেপুটি কমিশনার জি জগদীশ তদন্তের দায়িত্বভার গ্রহণ করেন। সিটি পুলিশ কমিশনার পি এস হর্ষ সহ প্রায় ১৫০ পুলিশকর্মীকে জিজ্ঞাসাবাদ করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in