কৃষক আন্দোলনের মাঝেই পাঞ্জাবে পুরসভা নির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা কংগ্রেসের

কৃষক আন্দোলনের মাঝেই পাঞ্জাবে পুরসভা নির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা কংগ্রেসের
মনপ্রীত সিং বাদলের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কৃষক আন্দোলনের মাঝেই আজ পাঞ্জাবে পুর নির্বাচনের গণনা। নির্বাচনে বিজেপিকে বড়সড় ধাক্কা দিল ‌রাজ‍্যে ক্ষমতাসীন কংগ্রেস। সাতটি পুরসভার সবকটিতেই জয়লাভ করেছে কংগ্রেস। এগুলি হল মোগা, হোসিয়ারপুর, কাপুরথালা, আবোহার, পাঠানকোট, বাতালা এবং ভাতিন্দা। এই জয়ের পর এক ট্যুইটে রাজ্যের অর্থমন্ত্রী মনপ্রীত সিং বাদল জানিয়েছেন গত ৫৩ বছরে এই প্রথম ভাতিন্দায় কংগ্রেসের মেয়র হবে। আজ ইতিহাস তৈরি হল।

গত ১৪ ফেব্রুয়ারি ৭টি মিউনিসিপ্যাল কর্পোরেশন, ১০৯টি মিউনিসিপ্যাল কাউন্সিল এবং নগর পঞ্চায়েতে ভোট গ্রহণ হয়েছিল। নির্বাচন কমিশনের ওয়েবসাইট অনুযায়ী ভোট পড়েছিল প্রায় ৭১.৩৯ শতাংশ। গতকাল কয়েকটি বুথে পুনরায় ভোটগ্রহণ হয়েছিল, এর ফলাফলও আজকে ঘোষণা করা হবে। তবে মোহালী কর্পোরেশনের ৩২ ও ৩৩ নম্বর বুথে আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোটগ্রহণ হবে। কেবলমাত্র এই কর্পোরেট গণনা আগামীকাল হবে।

সবমিলিয়ে মোট ৯,২২২ জন প্রার্থী রয়েছেন নির্বাচনের ময়দানে। এঁদের মধ্যে নির্দল প্রার্থী রয়েছেন ২,৮৩২ জন। বৃহত্তম রাজনৈতিক দলগুলোর মধ্যে সবথেকে বেশি প্রার্থী রয়েছে কংগ্রেসের, ২,০৩৭ জন্য। এই প্রথম বিজেপি ও শিরোমণি আকালি দল (এসএডি) পৃথকভাবে লড়াই করছে। কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের জেরে কয়েক মাস আগে এনডিএ জোট ছেড়েছে এসএডি। এই নির্বাচনে বিজেপির প্রার্থী সংখ্যা সবথেকে কম, ১,০০৩ জন এবং এসএডি-র ১,৫৬৯ জন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in