সমস্যার সমাধান না হলে আন্দোলনের তীব্রতা বাড়বে, এবার আম আদমি পার্টিকে হুঁশিয়ারি পাঞ্জাবের কৃষকদের

কৃষকরা চাইছে সরকার থেকে তাদেরকে গম উৎপাদনের জন্য বোনাস দেওয়া হোক, তাছাড়া ১০ জুন থেকে ধান চাষ করতে দেওয়ার ব্যবস্থা করতে দিতে হবে।
সমস্যার সমাধান না হলে আন্দোলনের তীব্রতা বাড়বে, এবার আম আদমি পার্টিকে হুঁশিয়ারি পাঞ্জাবের কৃষকদের
ফাইল চিত্র - সংগৃহীত

আরও একবার কৃষক আন্দোলনের স্বাক্ষী হতে চলেছে পাঞ্জাব! এবার ঐ রাজ্যের শাসকদলের বিরুদ্ধে সুর চড়াল হাজার হাজার কৃষক। পাঞ্জাবের রাস্তায় গম উৎপাদনের বোনাস, জুন মাস থেকে নতুন করে ধান চাষ করতে দেওয়ার দাবিকে সামনে রেখে কৃষকরা বিক্ষোভ করছে।

মোহালি সীমান্তে প্রায় হাজার হাজার কৃষক সামিল হয়ে একসাথে বিক্ষোভ দেখাচ্ছে নিজেদের বিভিন্ন দাবি আদায়ের জন্য। সম্প্রতি, বিধানসভা নির্বাচনে পাঞ্জাবে ক্ষমতায় আসে অরবিন্দ কেজরিওয়ালে আম আদমি পার্টি। সূত্রের খবর, কৃষকরা চাইছে সরকার থেকে তাদেরকে গম উৎপাদনের জন্য বোনাস দেওয়া হোক, তাছাড়া ১০ জুন থেকে ধান চাষ করতে দেওয়ার ব্যবস্থা করতে দিতে হবে।

ঐ আন্দোলনের নেতৃত্বে থাকা এক নেতা জানান, কৃষকদের সমস্যার সমাধান যদি মুখ্যমন্ত্রী না করেন তাহলে পুলিশি ব্যারিকেড ভেঙে আন্দোলন রাজধানীর দিকে এগোতে থাকবে। সরকারের উচিত যত দ্রুত সম্ভব কৃষকদের সাথে বৈঠক করে তিনি পরিস্থিতির উন্নতি করা। তিনি আরও জানান, পাঞ্জাবের কৃষকদের মাত্র ২০-২৫ শতাংশ কৃষক এই আন্দোলনে সামিল হয়েছে। প্রশাসন যদি কোনো পদক্ষেপ না করে তাহলে আন্দোলনের তীব্রতা বাড়বে।

প্রসঙ্গত, ক্ষুব্ধ কৃষকরা আবার নিজেদের প্রয়োজনীয় খাবার, বিছানা, রান্নার সামগ্রী নিয়ে আন্দোলনকে দীর্ঘপর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, বিক্ষোভকে প্রতিহত করার জন্য জলকামান, ব্যারিকেড সমস্ত কিছুর ব্যবস্থা করা হয়েছে। বলে রাখা ভালো, পাঞ্জাবের কৃষক আন্দোলন নতুন নয়। এর আগেও কেন্দ্রীয় সরকারের তিন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লী-পাঞ্জাব সীমান্তে কৃষকরা কার্যত ঐতিহাসিক আন্দোলনের নিদর্শন স্থাপন করেছিলেন।

সমস্যার সমাধান না হলে আন্দোলনের তীব্রতা বাড়বে, এবার আম আদমি পার্টিকে হুঁশিয়ারি পাঞ্জাবের কৃষকদের
Farmers Protest: কৃষক আন্দোলনে মৃত ৭০২ কৃষকের নামের তালিকা সরকারকে পাঠালো সংযুক্ত কিষাণ মোর্চা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in