'কৃষক বিরোধী' হরিয়ানার BJP সরকারের বিরুদ্ধে আজ অনাস্থা প্রস্তাব কংগ্রেসের

৯০ আসন ‌বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় বর্তমানে বিজেপির বিধায়ক রয়েছেন ৪০ জন। এছাড়াও ১০ জন জেজেপি বিধায়ক এবং ৫ জন ‌নির্দল বিধায়কের সমর্থন রয়েছে সরকারের পক্ষে। অপরদিকে কংগ্রেসের বিধায়ক সংখ‍্যা ৩১।
'কৃষক বিরোধী' হরিয়ানার BJP সরকারের বিরুদ্ধে আজ অনাস্থা প্রস্তাব কংগ্রেসের
মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারফাইল ছবি

হরিয়ানা বিধানসভায় আজ অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হতে চলেছে ক্ষমতাসীন বিজেপি সরকার। বিরোধী কংগ্রেসের অভিযোগ মনোহর লাল খট্টারের সরকার কৃষক বিরোধী। তাঁদের দাবি কৃষক আন্দোলনের জেরে সরকারকে সমর্থন করা দুই নির্দল বিধায়ক ইতিমধ্যেই সরকার থেকে নিজেদের সমর্থন প্রত‍্যাহার করেছেন। ‌এছাড়াও সরকার পক্ষের একাধিক বিধায়ক মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের ওপর ক্ষুব্ধ। তাই অনাস্থা প্রস্তাব আনা হচ্ছে। যদিও বিজেপির দাবি, আশঙ্কার কিছুই নেই, তাদের কাছে প্রয়োজনীয় সংখ‍্যাগরিষ্ঠতা আছে।

৯০ আসন ‌বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় বিজেপির বিধায়ক রয়েছেন ৪০ জন। এছাড়াও ১০ জন জেজেপি বিধায়ক এবং ৫ জন ‌নির্দল বিধায়কের সমর্থন রয়েছে সরকারের পক্ষে। অপরদিকে কংগ্রেসের বিধায়ক সংখ‍্যা ৩১। বিধানসভার দুটি আসন এখনও খালি রয়েছে এবং ম‍্যাজিক ফিগার ৪৫।

রাজ‍্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুডা বলেছেন, "সরকারকে সমর্থন করা দুই নির্দল বিধায়ক তাঁদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন। বিজেপি-জেজেপি জোটের কিছু বিধায়ক বলেছিলেন যে বর্তমান সরকার সবচেয়ে দুর্নীতিগ্রস্থ সরকার। এই সরকার কৃষক-বিরোধী সরকার। আমরা যখন মনোহর লাল খট্টার সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনব, তখনই জানা যাবে কোন বিধায়ক সরকারের পাশে রয়েছে, আর কোন বিধায়ক কৃষকদের পাশে রয়েছে।"

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, কংগ্রেসের এই অনাস্থা প্রস্তাব মূলত কৃষকদের হয়ে লড়াই করে রাজনীতির আঙিনায় উঠে আসা বিজেপির জোটসঙ্গী জননায়ক জনতা দল (জেজেপি)-এর ওপর চাপ সৃষ্টি করবে। নতুন কৃষি আইন নিয়ে জেজেপির একাধিক বিধায়ক প্রকাশ‍্যে অসন্তোষ প্রকাশ করেছেন। তাঁরা স্বীকার করেছেন যে তাঁদের নিজেদের নির্বাচনী এলাকায় কৃষকরা তাঁদের বয়কট করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in