Haryana: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ- কৃষকদের ওপর নৃশংস লাঠিচার্জ, প্রতিবাদে রাজ্যজুড়ে সড়ক অবরোধ

কৃষকরা BJP নেতাদের গাড়ি থামানোর চেষ্টা করলে পুলিশ তাঁদের ঘটনাস্থল থেকে হটিয়ে দেওয়ার চেষ্টা করে। কৃষকরা বিক্ষোভ অব্যাহত রাখলে পুলিশ ব‍্যাপকহারে লাঠিচার্জ করা শুরু করে। বহু কৃষক রক্তাক্ত হয়েছেন।
Haryana: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ- কৃষকদের ওপর নৃশংস লাঠিচার্জ, প্রতিবাদে রাজ্যজুড়ে সড়ক অবরোধ
রক্তাক্ত কৃষকরা এবং প্রতিবাদে সড়ক অবরোধছবি সৌজন্যে ট্যুইটার

মুখ‍্যমন্ত্রীর বিরুদ্ধে আন্দোলন দেখানো কৃষকদের ওপর পুলিশের নৃশংস লাঠিচার্জের ঘটনা ঘিরে উত্তপ্ত হরিয়ানা। এর প্রতিবাদে রাজ‍্যের একাধিক গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে রেখেছেন কৃষকরা। দীর্ঘ অবরোধের জেরে বেশ কিছু সড়কে কয়েক কিলোমিটার লম্বা গাড়ির লাইন দাঁড়িয়ে গেছে।

আজ বিকেলে কার্নালের প্রেম প্লাজা হোটেলে আসন্ন পুরনির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের নেতৃত্বে বিজেপির একটি বৈঠক হওয়ার কথা। মুখ্যমন্ত্রী ছাড়াও রাজ‍্যের একাধিক সিনিয়র বিজেপি নেতার এই বৈঠকে উপস্থিত থাকবেন। মুখ্যমন্ত্রী এবং বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ দেখানোর জন্য তাই আজকের দিনটিকেই বেছে নিয়েছিলেন রাজ‍্যের কৃষক ইউনিয়নের নেতারা‌।

বিক্ষোভ দেখানোর জন‍্য প্রথমে হোটেলের সামনেই জড়ো হওয়ার চেষ্টা করছিলেন কৃষকরা। কিন্তু পুলিশি বাধার জেরে হোটেলের সামনে পৌঁছতেই পারেননি তাঁরা। তখন বাসটারা টোল প্লাজার কাছে জাতীয় সড়ক অবরোধ করেন তাঁরা। জাতীয় সড়কের ওপর দিয়ে বিজেপি নেতাদের‌ গাড়ি যাওয়ার সময় তাঁদের কালো পতাকা দেখান কৃষকরা। বিজেপি-বিরোধী স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভকারীরা বিজেপি নেতাদের গাড়ি থামানোর চেষ্টা করলে পুলিশ তাঁদের ঘটনাস্থল থেকে হটিয়ে দেওয়ার চেষ্টা করে। কৃষকরা বিক্ষোভ অব্যাহত রাখলে পুলিশ ব‍্যাপকহারে লাঠিচার্জ করা শুরু করে। এই ঘটনায় বহু কৃষক রক্তাক্ত হয়েছেন। সহকর্মী বিক্ষোভকারীরাই তাঁদের হাসপাতালে নিয়ে যান। এই মুহূর্তে চিকিৎসাধীন রয়েছেন তাঁরা।

এই খবর ছড়িয়ে পড়তেই ক্ষোভে ফুঁসে ওঠেন রাজ‍্যের অন‍্যান‍্য কৃষকরা। অবিলম্বে কৃষকদের রাজ‍্যের সমস্ত টোল প্লাজা অবরোধের নির্দেশ দেন কৃষক নেতা গুরনাম সিং চাধুনি। এক ভিডিও বার্তায় তিনি কৃষকদের আবেদন করেন, "আমি আমার সমস্ত কৃষক ভাইদের কাছে আবেদন করছি আপনারা অবিলম্বে আপনাদের নিকটবর্তী টোল প্লাজা অবরোধ করুন। টোল প্লাজা দূরে হলে জাতীয় সড়ক অবরোধ করুন।"

এরপরই রাজ‍্যের একাধিক টোল প্লাজা সহ গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করেন কৃষকরা। দিল্লি-অমৃতসর, পাঁচকুলা-সিমলা, ফতেহাবাদ-চন্ডীগড়, গোহানা-পানিপথ, জিন্দ-পাটিয়ালা, আম্বালা-চন্ডীগড়, হিসার-চন্ডীগড় জাতীয় সড়ক এই মুহূর্তে অবরোধ করে রেখেছেন কৃষকরা।

ভিডিওতে দেখা যাচ্ছে কোথাও সড়কের ওপর খাটিয়া পেতে বসে রয়েছেন কৃষকরা আবার কোথাও সড়কের ওপরেই বসে বিজেপি-বিরোধী স্লোগান দিচ্ছেন তাঁরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in