Haryana: কৃষকদের মাথা ভাঙা অবস্থায় দেখতে চাই - SDM-এর বিরুদ্ধে সরব ইয়েচুরি, প্রতিবাদে BJP সাংসদও

কৃষকদের মাথা ভেঙে দেবার নির্দেশ দেওয়া এসডিএম-এর ভিডিও প্রকাশ্যে আসতেই এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন সীতারাম ইয়েচুরি, রণদীপ সিং সুরজেওয়ালারা। এমনকি প্রতিবাদ জানিয়েছেন বিজেপি সাংসদ বরুণ গান্ধীও।
নির্দেশ দিচ্ছেন ডিএম
নির্দেশ দিচ্ছেন ডিএমছবি রণদীপ সিং সুরজেওয়ালার ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

"শাসকের সামনে সত্যি বলা একজন নাগরিকের অধিকার এবং কর্তব্য দুইই - বিচারপতি চন্দ্রচূড়। সামান্য কিছু মানুষেরই পিটিশন দাখিল করার সামর্থ্য থাকে। মাননীয় আদালত এই ঘটনায় সুয়ো মুটো নোটিশ দিক।" শনিবার হরিয়ানায় এক প্রশাসনিক আধিকারিকের আপত্তিকর বক্তব্যের ভিডিও সামনে আসার পর একথা জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

শনিবার হরিয়ানার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখানো কৃষকদের ওপর নৃশংস লাঠিচার্জের ঘটনার খবরের মাঝেই সোশ্যাল মিডিয়ায় আর একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে রাজ‍্যের এক উচ্চপদস্থ আধিকারিক পুলিশকে আন্দোলনকারীদের মাথা ভেঙে দেওয়ার নির্দেশ দিচ্ছেন। এই ভিডিওকে কেন্দ্র করে সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। বিরোধী দলের পাশাপাশি বিজেপি সাংসদ বরুণ গান্ধীও ট্যুইটারে এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন।

শনিবার বিকেলে হরিয়ানার কার্নালের বাসতারা টোল প্লাজা অবরোধ করে মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টারের নেতৃত্বে হওয়া বিজেপির একটি বৈঠকের‌ বিরুদ্ধে প্রতিবাদ দেখাচ্ছিলেন কৃষকরা। পুলিশ কৃষকদের এই বিক্ষোভ সরিয়ে দেওয়ার চেষ্টা করলে ধস্তাধস্তি বেধে যায়। কৃষকদের ওপর ব‍্যাপকহারে লাঠিচার্জ করে পুলিশ। বহু কৃষক মাথায় আঘাত পান।

ভাইরাল ভিডিওতে কার্নালের মহকুমা শাসককেও কৃষকদের মাথা ভেঙে দেওয়ার নির্দেশ দিতে দেখা গিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে মহকুমা শাসক আয়ুষ সিনহা একদল পুলিশের সামনে দাঁড়িয়ে রয়েছেন। তিনি তাঁদের বলছেন, "এটা খুব ভালো করে বুঝে নিন, যেই হোক না কেন, যেখান থেকেই আসুক না কেন, কেউ যেন সেখানে পৌঁছাতে না পারে। কোনো মূল্যেই এই লাইন ওদের পেরোতে দেব না আমরা (ব‍্যারিকেড দেখিয়ে বলেন তিনি)। নিজেদের লাঠি তুলে নিন এবং সজোরে আঘাত করুন। খুব স্পষ্ট এটা, কোনো নির্দেশের প্রয়োজন নেই, শুধু কঠোরভাবে আঘাত করুন ওদের (কৃষকদের)। আমি যদি এখানে একজন বিক্ষোভকারীকেও দেখি, তাহলে তাঁর মাথা ভাঙা অবস্থায় দেখতে চাই তাঁকে আমি।"

এই নির্দেশ দেওয়ার পর পুলিশকর্মীদের তিনি জিজ্ঞাসা করেন এই বিষয়ে কারো কোনো সন্দেহ আছে কিনা। তাঁরা চেঁচিয়ে উত্তর দেন, "না স‍্যার"।

মহকুমা শাসকের এই মন্তব্যের ভিডিও ট‍্যুইটারে ব‍্যাপক ভাইরাল হয়েছে। কংগ্রেস নেতা রণদীপ সিং সূরযওয়ালাও নিজের ট‍্যুইটারে এই ভিডিও শেয়ার করে লিখেছেন, "মুখ‍্যমন্ত্রী এবং ডেপুটি মুখ্যমন্ত্রী কার্নালে কৃষকদের হত‍্যার ষড়যন্ত্র করেছিল। মহকুমা শাসকের নির্দেশে তা স্পষ্ট, যিনি পুলিশকে লাঠি দিয়ে কৃষকদের মাথা ভেঙে দেওয়ার নির্দেশ দিচ্ছেন।" হরিয়ানার বিজেপি-জেজেপি জোট সরকারকে জেনারেল ডায়ারের সরকারের সাথে তুলনা করেছেন তিনি।

অনেকের মতো বিজেপি সাংসদ বরুণ গান্ধীও নিজের ট‍্যুইটারে এই ভিডিও শেয়ার করেছেন। কিছুটা তির্যক ভঙ্গীতে করা ওই ট্যুইটে তিনি ভিডিওটিকে 'এডিটেড' বা নকল বলে সন্দেহ প্রকাশ করেছেন। ট‍্যুইটারে তিনি লেখেন, "আমি আশা করি এই ভিডিওটি এডিটেড। ডিএম এই কথা বলেননি। অন্যথায় গণতান্ত্রিক ভারতে আমাদের নাগরিকদের সঙ্গে এই ব্যবহার মেনে নেওয়া যায়না।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in