Farmers Protest: “সম্পূর্ণ ক্রান্তি দিবস” উপলক্ষে দেশজুড়ে কৃষি আইনের কপি পোড়াল কৃষকরা

বিজেপি বিধায়ক ও সাংসদদের বাড়ির বাইরে এই অভিনব প্রতিবাদ জানানো হয় শনিবার
কৃষি আইনের কপি পোড়াচ্ছেন কৃষকরা
কৃষি আইনের কপি পোড়াচ্ছেন কৃষকরাছবি- নিউজক্লিক

কেন্দ্রের তিন কৃষি আইনের কপি পুড়িয়ে প্রতিবাদ জানাল দেশের আন্দোলনরত কৃষকরা। বিজেপি বিধায়ক ও সাংসদদের বাড়ির বাইরে এই অভিনব প্রতিবাদ জানানো হয় শনিবার। সংযুক্ত কিষান মোর্চার ডাকে এদিন সর্ম্পূর্ণ ক্রান্তি দিবস পালন করা হয়। স্বাধীনতা সংগ্রামী জয়প্রকাশ নারায়ণ যেভাবে দেশকে দুর্নীতিমুক্ত করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির আমলে, ঠিক সেভাবেই দেশকে দুর্নীতিমুক্ত করার ডাক দেন আন্দোলনরত কৃষকরা।

এদিনের দেশজুড়ে কৃষকদের এই প্রতিবাদ দিবসে সাড়া মিলেছে যুব সম্প্রদায়, পড়ুয়া ও মহিলা সংগঠনদের তরফে। সিঙ্ঘু সীমান্তেও সংযুক্ত কিষান মোর্চার তরফে কৃষি আইনের কপি পোড়ানো হয়। কালো পতাকা উত্তোলন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও অন্যান্যদের বিরুদ্ধে স্লোগান দিতেও শোনা যায় আন্দোলনরত কৃষকদের।

কৃষি আইনের কপি পোড়াচ্ছেন কৃষকরা
Haryana: বিক্ষুব্ধ কৃষকদের থানা ঘেরাও - নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন JJP বিধায়ক

সিঙ্ঘু সীমান্তে অল ইন্ডিয়া কিষান সভার ভিজু কৃষ্ণণ জানান, গণতন্ত্র ও মানুষের জীবন বাঁচাতে লড়াই করে চলেছেন কৃষকরা। ১৯৭৫ সালের ৫ জুন জয়প্রকাশ নারায়ণ সম্পূর্ণ ক্রান্তির ডাক দিয়েছিলেন। একইদিনে গত বছর বিজেপি সরকার এই তিনটি কৃষি আইন নিয়ে এসেছিল। সুতরাং কৃষকরা গণতন্ত্র বাঁচাতে লড়াই চালিয়ে যাচ্ছে। কৃষকদের উপর ক্রমাগত আক্রমণ চালানো হচ্ছে। কিন্তু কোনও ঝড়ই এই আন্দোলনকে বিচ্ছিন্ন করতে পারবে না। বেআইনি এই আইনের বিরুদ্ধে কৃষকদের দৃঢ়তাও ভেঙে ফেলা সম্ভব নয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in