পেট্রোপন্যের মূল্যবৃদ্ধি সহ একাধিক ইস্যুতে যন্তরমন্তরের সামনে বিক্ষোভে সিপিআই(এম)

জ্বালানির এবং রান্নার গ্যাসের দাম ঐতিহাসিক হারে বৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে এই বিক্ষোভ দেখানো হয়। দেশে বাড়তে থাকা বেকারত্ব, নতুন শ্রমআইন ও কৃষি আইনও রয়েছে এর মধ্যে।
যন্তরমন্তরের সামনে বিক্ষোভ সিপিআই(এম)- এর
যন্তরমন্তরের সামনে বিক্ষোভ সিপিআই(এম)- এর ছবি- নিউজক্লিক ডট ইন

নয়াদিল্লি, ২৬ ফেব্রুয়ারি: মোদি সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে বৃহস্পতিবার যন্তরমন্তরের সামনে হাজারোর প্রতিবাদী মানুষ জমায়েত করেন। মূলত সিপিআই(এম) এর তরফে এই বিক্ষোভ সভার আয়োজন করা হয়েছিল। এই প্রতিবাদ জমায়েতে হাজির হয়েছিলেন শ্রমিক, মহিলা এবং শহরের সাধারণ উদ্বিগ্ন নাগরিকরা।

জ্বালানির এবং রান্নার গ্যাসের দাম ঐতিহাসিক হারে বৃদ্ধি-সহ একাধিক ইস্যুতে এই বিক্ষোভ দেখানো হয়। দেশে বাড়তে থাকা বেকারত্ব, নতুন শ্রমআইন ও কৃষি আইনও রয়েছে এর মধ্যে। পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত এই বিক্ষোভ প্রতিবাদের মূল বক্তা ছিলেন। তিনি জানিয়েছেন, 'আমরা সবাই জানি এই সরকার কী চাইছে। এক বছরের মধ্যে যেখানে ১৩ কোটির মানুষ নিজেদের চাকরি হারিয়েছেন। ধনী আরও ধনী হয়েছে। এদের কথাই সরকার কেবল ভাবে। সাধারণ মানুষকে লুঠ করা হচ্ছে। আর তাই আমাদের এই বিক্ষোভ প্রতিবাদের আয়োজন করতে হয়েছে।'

ওয়াজিপুর থেকে আসা এক মহিলা প্রতিবাদকারী জানিয়েছেন, 'কেন্দ্র সরকার আমাদের কষ্টের কথা ভাবে না। লকডাউনের মধ্যে আমার ছেলে কাজ হারিয়েছে। গত ১০ মাস ধরে সে বসে রয়েছে, নতুন কোনও চাকরি নেই। আমরা এভাবে আর কতদিন চালাতে পারবো জানি না। রান্নার গ্যাসের দাম যেভাবে বৃদ্ধি পেয়েছে, তাতে আর গ্যাস কিনতে পারবো কী না জানি না। আমরা এভাবে আমরা বাঁচব কি করে?'

অল ইন্ডিয়া ডেমোক্রেটিক ওমেনস অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক মারিয়াম ধাওয়ালে জানিয়েছেন, মহামারিকালে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মহিলারাই। কর্মরত মহিলারা কাজ হারিয়েছেন। বাড়িতে থাকা মহিলাদের কাজের চাপ বেড়েছে, মূল্যবৃদ্ধিও হয়েছে। কারাত জানিয়েছেন, এর মধ্যে মহিলাদের উপর গার্হস্থ্য হিংসার পরিমাণও বৃদ্ধি পেয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in