কোভিড অতিমারির সময় ৪২ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে কেন্দ্র: আরটিআই

কোভিড অতিমারির সময় ৪২ হাজার
কোটি টাকা ঋণ নিয়েছে কেন্দ্র: আরটিআই
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কোভিড অতিমারিকালে আর্থিক পরিস্থিতি সামাল দিতে চলতি আর্থিক বছরে কেন্দ্র বিভিন্ন আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা ও অন্যান্য দেশ থেকে ৪১ হাজার ৭৪৬ কোটি টাকা ধার নিয়েছে। সম্প্রতি একটি আরটিআই-এ এই তথ্য উঠে এসেছে।

জানা গিয়েছে, করোনা অতিমারির সঙ্গে লড়তে ফ্রান্স, জাপান-সহ ৫টি বিদেশি প্রতিষ্ঠান থেকে ৫২ হাজার ২৪৬.৩২ কোটি টাকা লোন নিয়েছে ভারত সরকার।সমাজকর্মী ভেঙ্কটেশ নায়কের করা আরটিআই-তে এই তথ্য উঠে এসেছে। যার মধ্যে ৮০ শতাংশ টাকা (৪১,৭৪৬ কোটি) এখনও পর্যন্ত কাজে লাগানো হয়েছে।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এবং ফ্রান্সের কাছ থেকে লোন নেওয়া টাকা কাজে লাগানো হয়েছে। ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের থেকে নেওয়া অর্থ কিছুটা কাজে লাগানো হয়েছে।

অন্যদিকে, জাপান থেকে নেওয়া টাকা এখনও কাজে লাগানো শুরু হয়নি। অদ্ভুতভাবে যে পরিমাণ টাকা লোন হিসেবে নেওয়া হয়েছে, তার থেকে ৪ শতাংশ বেশি টাকা ব্যবহার করেছে সরকার।

সরকার এখনও পর্যন্ত ৪৩,৩৪৫.৬৯ কোটি টাকা খরচ করে ফেলেছে।লোন নেওয়া এই টাকা মূলত অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্ষেত্রে সাহায্যের জন্য বরাদ্দ করা হয়েছে। এই ক্ষেত্রগুলো নোটবন্দির পর থেকেই ক্ষতির মুখ দেখে আসছিল। ইন্টারন্যাশনাল ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট থেকে নেওয়া লোন এইক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in