Bihar: এলটিসি বিলে জালিয়াতি, বিধায়ক পদ খোয়ালেন জেডি(ইউ) থেকে আরজেডি-তে যোগ দেওয়া বিধায়ক

২০১৩ সালের এক এলটিসি দুর্নীতিতে তাঁর বিধায়ক পদ খারিজ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ সিবিআই কোর্ট তাঁর বিধায়ক পদ খারিজ করার নির্দেশ দিয়েছে।
অভিযুক্ত বিধায়ক অনিল সাহানি
অভিযুক্ত বিধায়ক অনিল সাহানিফাইল ছবি সংগৃহীত

বিধায়ক পদ খোয়ালেন আরজেডি-র অনিল সাহানি। তিনি মুজফফরপুরের কুড়ানি কেন্দ্রের বিধায়ক ছিলেন। শেষ বিহার বিধানসভা নির্বাচনে তিনি এই কেন্দ্রে বিজেপি প্রার্থী কেদার প্রসাদ গুপ্তকে ৭১২ ভোটে পরাজিত করেন। ২০১৩ সালের এক এলটিসি দুর্নীতিতে তাঁর বিধায়ক পদ খারিজ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ সিবিআই কোর্ট তাঁর বিধায়ক পদ খারিজ করার নির্দেশ দিয়েছে।

অভিযুক্ত আরজেডি বিধায়ক অনিল সাহানি ২০১০ থেকে ২০১৮ সালে রাজ্যসভায় জেডি(ইউ) সাংসদ ছিলেন। পরবর্তী সময় তিনি আরজেডিতে যোগ দেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন https://youtube.com/c/PeoplesReporterBengali

বিধায়কের বিরুদ্ধে ভ্রমণ ছাড়াই জালিয়াতি করে এলটিসি দাবি করার অভিযোগ আনা হয়েছিল। জানা গেছে তিনি জাল ই-টিকিট এবং বোর্ডিং পাস জমা করে ২৩,৭১,০০০ টাকা নেন।

ভিজিল্যান্স বিভাগ সেই মামলা সিবিআই-এর কাছে হস্তান্তর করে। এর পর ৩১ অক্টোবর, ২০১৩-তে তাঁর এবং অন্যান্য আধিকারিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়৷ বিশেষ আদালত তাকে এই বছরের ৩ সেপ্টেম্বর দোষী সাব্যস্ত করেছিল৷ এর পরিপ্রেক্ষিতে বিহার বিধানসভার সেক্রেটারি ইনচার্জ পবন কুমার পান্ডে তার সদস্যপদ বাতিল করে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিশেষ সিবিআই আদালত অভিযুক্ত অনিল সাহানিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে। একইসঙ্গে এয়ার ইন্ডিয়ার তৎকালীন ট্রাফিক সুপারিনটেনডেন্ট এন এস নায়ার এবং অরবিন্দ তিওয়ারিকেও প্রতারণার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে, এবং প্রত্যেককে দুই বছরের জেল এবং ৩.২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিহার বিধানসভা সচিবালয়ের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে দিল্লির রাউস এভিনিউ আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পরে জনপ্রতিনিধিত্ব আইনের বিভিন্ন ধারায় তাঁর সদস্যপদ খারিজের পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে আরজেডি বিধায়ক অনন্ত সিংয়ের সদস্যপদ বাতিলের পর মোকামায় উপনির্বাচন হচ্ছে। এ ছাড়াও গোপালগঞ্জের বিধায়ক সুভাষ প্রসাদ সিং-এর অকালমৃত্যুতে এই আসনেও উপনির্বাচনও হচ্ছে। এই দুই আসনে উপনির্বাচন হবে আগামী ৩ নভেম্বর। এখন অনিল সাহানির বিধায়ক পদ খারিজে কুড়ানি আসনেও উপনির্বাচন হবে।

অভিযুক্ত বিধায়ক অনিল সাহানি
Karnataka: দু'দশক ধরে নাবালিকাদের যৌন শোষণ করতেন সন্ন্যাসী, মুরুগা মঠ প্রধানের বিরুদ্ধে আরও অভিযোগ
অভিযুক্ত বিধায়ক অনিল সাহানি
RTI: তথ্য চেয়েও মিলছে না উত্তর! সারাদেশে তথ্য কমিশনে জমেছে ৩ লক্ষের অধিক আবেদন-অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in