Bihar: আজ পাটনায় ফিরছেন লালুপ্রসাদ, বিহারের রাজনীতি ঘিরে রাজনৈতিক জল্পনা তুঙ্গে

মঙ্গলবার সন্ধ্যেয় পাটনায় পৌঁছচ্ছেন লালুপ্রসাদ যাদব। সাম্প্রতিক রাজনৈতিক ঘটনার প্রেক্ষিতে লালুপ্রসাদের পাটনা আগমন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।
লালুপ্রসাদ যাদব
লালুপ্রসাদ যাদবফাইল ছবি ডিএনএ-র সৌজন্যে

মঙ্গলবার সন্ধ্যেয় পাটনায় পৌঁছচ্ছেন লালুপ্রসাদ যাদব। এদিনই RJD জাতীয় সভাপতি রাজ্যসভা নির্বাচনের জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করবেন বলে জানা গেছে। সাম্প্রতিক রাজনৈতিক ঘটনার প্রেক্ষিতে লালুপ্রসাদের পাটনা আগমন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। বর্তমানে নয়াদিল্লিতে তার বড় মেয়ে মিসা ভারতীর বাসায় আছেন বর্ষীয়ান এই নেতা। তিনি ছাড়াও, মিসা ভারতী এবং তেজস্বী যাদবও তাঁর সাথে আসবেন বলে আশা করা হচ্ছে।

বিহারের অধীনে আসা রাজ্যসভার পাঁচটি আসনের জন্য মনোনয়ন পর্ব শুরু হচ্ছে আজই। বিধানসভায় আসন সংখ্যার নিরিখে দুটি আসন রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি), দুটি বিজেপি এবং একটি আসন জেডি (ইউ) পেতে পারে বলে আশা করা হচ্ছে।

উল্লেখযোগ্যভাবে গত এক মাসে নীতীশ কুমার এবং আরজেডি নেতা তেজস্বী যাদব কাছাকাছি এসেছেন এবং এর পাশাপাশি নীতীশ কুমার এবং বিজেপির মধ্যে সম্পর্ক ফাটল আরও বেড়েছে। সোমবারই নীতীশ কুমার তার দলের সমস্ত বিধায়ককে ৭২ ঘন্টার জন্য পাটনা ছেড়ে না যাওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। একইসঙ্গে জাতি-ভিত্তিক আদমশুমারি ইস্যুতে আলোচনার জন্য আগামী ২৭ মে সর্বদলীয় বৈঠকের কথা ঘোষণাও করেছেন তিনি।

বর্ণ ভিত্তিক আদমশুমারি নিয়ে ইতিমধ্যেই জোটসঙ্গী বিজেপির সঙ্গে বিবাদ বেঁধেছে নীতিশ কুমারের জেডিইউ-র। এছাড়াও বিগত সময়ে একাধিক ইস্যুতে নীতিশের সঙ্গে বিজেপির দূরত্ব ক্রমশ বেড়েছে। এই পরিস্থিতিতে নীতিশ কুমারের পক্ষে বিজেপি ছেড়ে আরজেডির সাথে সরকার গঠনের পথে হাঁটাও অস্বাভাবিক কিছু নয় বলেও মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

বিষয়টি নজর এড়ায়নি বিজেপির। নীতিশ কুমার জাতি ভিত্তিক আদমশুমারির কথা ঘোষণা করার পর সোমবার সন্ধ্যায় বিজেপির পক্ষ থেকে এক জরুরি বৈঠক করা হয় এবং বিষয়টিকে সমর্থন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজেপি বিধায়ক হরি ভূষণ ঠাকুর বাচাউল বলেছেন: "আমাদের প্রধানমন্ত্রী যখন বলেছিলেন যে রাজ্যগুলি তাদের নিজস্ব খরচে বর্ণভিত্তিক আদমশুমারি পরিচালনা করতে পারে, তখন তা করা যেতেই পারে। বিরোধীরা বিজেপি জাত ভিত্তিক আদমশুমারির বিরোধী বলে প্রচার করে জনগণকে বিভ্রান্ত করছে।”

অন্যদিকে, RJD সিনিয়র নেতা এবং বিধায়ক ভাই বীরেন্দ্র বলেছেন: "কোন রাজনৈতিক দল সমর্থন করুক বা না করুক, RJD জাতি-ভিত্তিক আদমশুমারির জন্য নীতীশ কুমারকে সম্পূর্ণ সমর্থন দেবে।

আরজেডি সহ-সভাপতি শিবানন্দ তিওয়ারি জানিয়েছেন, "নীতীশ কুমার যা করছেন তা প্রশংসনীয়। আরজেডি নীতীশ কুমার এবং তার দলকে সম্পূর্ণ সমর্থন দেবে"।

- with IANS inputs

লালুপ্রসাদ যাদব
Bihar: নীতিশকুমার চিরকাল মন্ত্রীত্বের জন্য ব্যাকুল ছিলো - লালুপ্রসাদ যাদব

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in