Bank Strike: বেসরকারিকরণের প্রতিবাদে ১৬ ও ১৭ ডিসেম্বর ধর্মঘটের হুঁশিয়ারি ব্যাঙ্ক ইউনিয়নের

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন। সংসদের চলতি অধিবেশনেই পেশ হতে চলেছে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল (২০২১)
Bank Strike: বেসরকারিকরণের প্রতিবাদে ১৬ ও ১৭ ডিসেম্বর ধর্মঘটের হুঁশিয়ারি ব্যাঙ্ক ইউনিয়নের
ফাইল ছবি

অবিলম্বে কেন্দ্র যদি ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রক্রিয়া বন্ধ না করে, তবে দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘট ডাকা হবে। এমনই হুমকি দিল একাধিক কর্মী সংগঠন। আগামী ১৬ এবং ১৭ ডিসেম্বর ধর্মঘট ডাকতে পারে ব্যাঙ্ক কর্মীদের ৯ টি সর্বভারতীয় সংগঠন। জানিয়েছে ইউনাইটেড ফোরাম অফ ব্যাংক ইউনিয়নস।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসের শুরুতে সাধারণ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন। প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাঙ্ককে বেছে নিয়েছে মোদি সরকার। গোটা দু’য়েক ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রক্রিয়া শুরুও হয়েছে। প্রস্তাব পাশের জন্য কী কী আইনি পরিবর্তন প্রয়োজন, ইতিমধ্যেই তা খতিয়ে দেখা শুরু করেছে অর্থমন্ত্রক। সংসদের চলতি অধিবেশনেই পেশ হতে চলেছে ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল (২০২১)।

ক্ষুব্ধ ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলির দাবি, ভারতের মতো উন্নয়নশীল দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গুরুত্ব অপরিসীম। কেন্দ্রের এই সিদ্ধান্তেরও প্রতিবাদ করা হবে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরাও। তাদের অভিযোগ, সরকারি কোষাগার ভরতে সম্পত্তি বেচে দেওয়া হচ্ছে। যদিও কেন্দ্রের সাফাই, সংস্থাগুলিকে আরও বেশি কার্যকর করার লক্ষ্যেই এই ব‌্যবস্থা। কিন্তু এই মুহূর্তে উদ্বেগে দিন কাটছে লক্ষ লক্ষ ব্যাঙ্ক কর্মচারীর।

উল্লেখ্য, কিছুদিন আগেই - দিল্লিতে ব্যাঙ্কিং কর্তাদের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও মন্ত্রিসভার কয়েকজন প্রতিনিধির বৈঠক করেছিলেন। ২৫টি গুরুত্বপূর্ণ মন্ত্রক, বৃহৎ শিল্পমহল, আর্থিক প্রতিষ্ঠানের কর্তারা এই বৈঠকে অংশ নেন। সেখানে বার্তা দেওয়া হয়েছিল যে, হাতে গোনা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রেখে বাকিগুলিকে সংযুক্ত করা হবে। কিছু বিক্রি করে দেওয়া হবে।

Bank Strike: বেসরকারিকরণের প্রতিবাদে ১৬ ও ১৭ ডিসেম্বর ধর্মঘটের হুঁশিয়ারি ব্যাঙ্ক ইউনিয়নের
Winter Session: বিমা বেসরকারিকরণ বিলের পর এবার 'ব্যাঙ্ক বেসরকারিকরণ বিল' আনতে চলেছে কেন্দ্র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in