Assam: রাজ্যের পঞ্চদশ মুখ্যমন্ত্রী হচ্ছেন হিমন্ত বিশ্ব শর্মা

রবিবার বিকেলে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র পেশ করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। আসামের পঞ্চদশ মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর স্থলাভিষিক্ত হবেন হিমন্ত বিশ্বশর্মা।
হিমন্ত বিশ্ব শর্মা
হিমন্ত বিশ্ব শর্মাফাইল ছবি সংগৃহীত

আসামের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন হিমন্ত বিশ্বশর্মা। আগামীকাল সোমবার তিনি শপথ গ্রহণ করবেন। রবিবার আসামের বিধায়কদলের বৈঠকের পর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষিত হয়েছে। এদিনের বৈঠকে তাঁর নাম প্রস্তাব করেন বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। এর আগেই গতকাল দিল্লির বৈঠকে হিমন্ত বিশ্বশর্মার নামে চূড়ান্ত সিলমোহর দিয়েছিলো বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার বিকেলে রাজ্যপালের কাছে নিজের পদত্যাগপত্র পেশ করেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। আসামের পঞ্চদশ মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর স্থলাভিষিক্ত হবেন হিমন্ত বিশ্বশর্মা। রাজ্যপাল জগদীশ মুখির সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানিয়েছেন হিমন্ত বিশ্ব শর্মা।

ছাত্রজীবনে আসু-র সদস্য হিসেবে রাজনৈতিক জীবন শুরু করে ৯-এর দশকের মাঝামাঝি সময়ে তিনি কংগ্রেসে যোগ দেন। ২০০১ সালের নির্বাচনে তিনি তাঁর পূর্ব রাজনৈতিক গুরু ভৃগু কুমার ফুকনকে জালুকবাড়ি কেন্দ্রে পরাজিত করেন। ওই একই কেন্দ্র থেকে তিনি জয়ী হন ২০০৬, ২০১১ সালে। ২০১৫ সালে আসামে তরুণ গগৈ-এর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার থেকে ইস্তফা দেন হিমন্ত বিশ্ব শর্মা। এরপরেই তিনি ১০ বিধায়ককে সঙ্গে নিয়ে বিজেপিতে যোগদান করেন। ২০১৬ বিধানসভা নির্বাচনে তিন বারের কংগ্রেস সরকারকে সরিয়ে ক্ষমতায় আসে বিজেপি। একই কেন্দ্র থেকে সেবার হিমন্ত বিশ্ব শর্মা বিজেপি প্রার্থী হিসেবে নির্বাচিত হন।

২০২১ বিধানসভা নির্বাচনে ১২৬ আসনের রাজ্য বিধানসভায় ৭৫ আসনে জয়লাভ করেছে বিজেপি। ৬০ আসনে জয়ী হলেও রাজ্য বিধানসভায় বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা নেই। মুখ্যমন্ত্রী পদের দাবিদার ছিলেন সর্বানন্দ সোনোয়াল এবং হিমন্ত বিশ্ব শর্মা দুজনেই।

বিধায়কদলে সমর্থনের দিক থেকে পাল্লা ভারি ছিলো হিমন্ত বিশ্বশর্মার। এমনকি তাঁকে মুখ্যমন্ত্রী না করা হলে তিনি অনুগত বিধায়কদের নিয়ে কোনো আঞ্চলিক দল গঠন করে কংগ্রেসের সমর্থনে সরকার গড়তে পারেন এরকম ইঙ্গিতও পাওয়া গেছিলো রাজনৈতিক মহলে। যদিও আপাতত তাঁকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়ায় সেই বিতর্কে ইতি পড়লো। সর্বানন্দ সোনোয়ালকে আসাম থেকে রাজ্যসভার সদস্য করা হবে বলে বিজেপি সূত্রে জানা গেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in