দিল্লি পুলিশের কমিশনার পদে রাকেশ আস্থানার নিয়োগ সম্পূর্ণ বেআইনি: কংগ্রেস

কংগ্রেসের অভিযোগ, কেন ঠিক ৪ দিন বাকি থাকতেই রাকেশ আস্থানাকে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই পদ দেওয়া হল। যা পুরোপুরি বেআইনি।
রাকেশ আস্থানা
রাকেশ আস্থানাছবি- সংগৃহীত

বিএসএফের ডিজির পাশাপাশি এবার দিল্লি পুলিশ প্রধানের দায়িত্ব পেলেন সিবিআইয়ের প্রাক্তন ডিরেক্টর রাকেশ আস্থানা। অবসর গ্রহণের তিনদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বিবৃতি জারি করে তাঁকে নতুন দায়িত্ব দেওয়া হল। শুধু তাই নয়, এক বছরের জন্য তাঁর চাকরির মেয়াদও বাড়ানো হয়েছে। কেন্দ্রের এমন পদক্ষেপে সুপ্রিম কোর্টের নির্দেশের সরাসরি লঙ্ঘন করা হয়েছে বলে দাবি করেছে কংগ্রেস। এর পিছনে কোনও গূঢ় কারণ জড়িত বলেও দাবি করেছে কংগ্রেস।

মঙ্গলবারই দিল্লি পুলিশের কমিশনার পদে আইপিএস রাকেশ আস্থানাকে নিয়োগ করা হয়। গুজরাত ক্যাডারের আইপিএস আস্থানাকে এমন পদ দেওয়ায় কংগ্রেসের মুখপাত্র পবন খেরা জানিয়েছেন, আস্থানার অবসরের ঠিক ৪ মাস আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রিসভার অ্যাপয়েনমেন্টস কমিটির বিবৃতিতে জানানো হয়েছে, রাকেশ আস্থানাকে বিশেষ ক্ষেত্রে দিল্লি পুলিশের প্রধান হিসেবে নিযুক্ত করা হল। আর তাঁর চাকরির মেয়াদও একবছর বৃদ্ধি করা হল। খেরা আরও অভিযোগ করেন, শুধু ইন্টার ক্যাডার নিয়োগই নয়, সুপ্রিম কোর্টের নির্দেশকে পুরোপুরি লঙ্ঘন করা হয়েছে। যার ফলে দেশের আইনও লঙ্ঘন করা হল বলে তিনি দাবি করেন।

খেরা প্রশ্ন তোলেন, কেন ঠিক ৪ দিন বাকি থাকতেই রাকেশ আস্থানাকে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এই পদ দেওয়া হল। যা পুরোপুরি বেআইনি। এর আগে দিল্লি পুলিশের প্রধান এসএন শ্রীবাস্তবের অবসরের পর এক মাস আগেই বালাজি শ্রীবাস্তবকে অন্তর্বতীকালীন দায়িত্ব দেওয়া হয়েছিল। এবার সেই জায়গায় বসানো হল নরেন্দ্র মোদির পছন্দের রাকেশ আস্থানাকে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in